সরকারি সুবিধায় শীর্ষে হুয়াওয়ে : অভিযোগ নাকচ

ধীরে ধীরে বিকল্প পথ খুঁজে নিচ্ছে হুয়াওয়ে। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীন সরকারের কাছ থেকে বিশেষ খাতির পাওয়ার অভিযোগ উঠেছে হুয়াওয়ের বিরুদ্ধে।

গত বুধবার মার্কিন সংবাদ মাধ্যম ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’ বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বলা হয়, চীন সরকার গত দুই দশকে হুয়াওয়েকে ধাপে ধাপে ৭৫ বিলিয়ন ডলার দিয়েছে।

এই অভিযোগ উড়িয়ে দিয়ে হুয়াওয়ে বৃহস্পতিবার এক টুইট পোস্টে বলেছে, মিথ্যা তথ্যের ভিত্তিতে ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ অসত্য খবর প্রকাশ করেছে। এ খবরের মাধ্যমে রিসার্চ ও ডেভেলপমেন্টে আমাদের ৩০ বছরের বিনিয়োগকে উপেক্ষা করা হয়েছে। শর্ত মেনে চললে সব চীনা কোম্পানিই সরকারের কাছ থেকে ভর্তুকি পায়। গত কয়েক দশকে হুয়াওয়ে মোট আয়ের ০.৩ শতাংশ ভর্তুকি পেয়েছে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের দাবি, চীন সরকার তাদেরকে ৪৬ বিলিয়ন ডলার দিয়েছে ক্রেডিট লাইন, লোন ও অন্যান্য সহায়তা দিয়ে। এছাড়াও, সরকারি প্রকল্পে যুক্ত হওয়ায় ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত হুয়াওয়েকে ট্যাক্স  দিতে হয়নি। এই ট্যাক্সের পরিমাণ ২৫ বিলিয়ন ডলার। আরও দুটি খাতে ৩ দশমিক ৬ বিলিয়ন ডলারের সুবিধা পেয়েছে হুয়াওয়ে।

আরও পড়ুন –   ৮ বছর আগে ব্যবসা গোটাতে চেয়েছিলো হুয়াওয়ে

সংবাদ মাধ্যমটি আরও জানিয়েছে, এসব সুবিধা পাওয়ার ফলে হুয়াওয়ে গ্লোবাল টেলিকমিউনিকেশন কোম্পানি হিসেবে শীর্ষে পৌঁছাতে পেরেছে।

টেলিকমিউনিকেশন ইকুইপমেন্ট স্থাপনই হুয়াওয়ের মূল ব্যবসা। বিশ্বের বেশ কয়েকটি দেশে তারা ফাইভজি নেটওয়ার্ক স্থাপনে কাজ করে যাচ্ছে।

গ্যাজেটস নাউ অবলম্বনে এজেড/ ডিসেম্বর ২৮/২০১৯/১৩৩৫

আরও পড়ুন –

যুক্তরাষ্ট্রের যন্ত্রাংশ ছাড়াই ফাইভজি স্টেশন বানাচ্ছে হুয়াওয়ে 

২০২০ সালেই হুয়াওয়ের স্মার্টফোনে হারমনি

*

*

আরও পড়ুন