স্মার্টফোনে কয়েকটি লেন্স, হিমশিম খাচ্ছে সনি

স্মার্টফোনের ক্যামেরা। ছবি : সংগৃহীত
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সবোর্চ্চ সামর্থ্য অনুযায়ী স্মার্টফোনের ইমেজ সেন্সর বানিয়েও কুলাতে পারছে না সনি।

এক বিবৃতিতে জাপানিজ টেক জায়ান্টটি জানিয়েছে, স্মার্টফোন ইমেজ সেন্সরের চাহিদা মেটাতে তারা ২ বছর ধরে ছুটির মৌসুমেও কাজ করছে। তবে চাহিদা অনুযায়ী সেন্সর তৈরি করা সম্ভব হচ্ছে না।

স্মার্টফোনে ট্রিপল ও কোয়াড ক্যামেরা সেটআপের ট্রেন্ড চালু হয় ২০১৮। এই ট্রেন্ডের পরিধি ধীরে ধীরে বেড়েছে। এখন অধিকাংশ ফোনের জন্য কয়েকটি করে সেন্সর তৈরি করতে হচ্ছে। ফলে চাহিদা অনুযায়ী উৎপাদন করতে পারছে না ক্যামেরা সেন্সর নির্মাতা প্রতিষ্ঠান সনি।

ক্যামেরা সেন্সর উৎপাদনে সনি বিনিয়োগও বাড়িয়েছে দ্বিগুণ। চলতি বছর তারা এই খাতে ২ দশমিক ৬ বিলিয়ন ডলার ব্যয় করেছে। এছাড়াও, চাহিদা মেটাতে নতুন একটি কারখানাও তৈরি করছে জাপানিজ কোম্পানিটি। আগামী বছরের এপ্রিল থেকে কারখানাটিতে উৎপাদন কাজ শুরু হবে।

আরও পড়ুন –  সনির ফোনে এবার ৬ ক্যামেরা

সনি সেমিকন্ডাক্টর বিভাগের প্রধান তেরুশি শিমিজু জানিয়েছেন, এসব উদ্যোগ নেওয়ার পরেও চাহিদা অনুযায়ী হয়তো ইমেজ সেন্সর তৈরি করা যাবে না। পরিস্থিতির বিচারে আসলে এসব উদ্যোগ যথেষ্ট নয়। ক্রেতাদের চাহিদা পূরণ না করতে পারায় আমাদেরকে ক্ষমা চাইতে হচ্ছে।

শুধু সনিই নয়, প্রতিটি স্মার্টফোনের জন্য ৩ থেকে ৪টি করে ক্যামেরা উৎপাদন করতে স্যামসাংও হিমশিম খাচ্ছে। তাই তারাও উৎপাদন বাড়িয়ে দিয়েছে।

তবে চাহিদার তুলনায় উৎপাদন কম হলেও আখেরে লাভবান হচ্ছে সনি ও স্যামসাং।

অ্যান্ড্রয়েড অথোরিটি ও গিজচায়না অবলম্বনে পিএন/ এজেড/ ডিসেম্বর ২৬/২০২৯/১৩৩২

আরও পড়ুন –

ডিএসএলআর মানের স্মার্টফোন আনছে সনি 

ক্যামেরার মেগাপিক্সেল সত্যি না প্রতারণা?

*

*

আরও পড়ুন