আইডিটিপি বাস্তবায়ন করবে তথ্যপ্রযুুক্তি বিভাগ, বাংলাদেশ ব্যাংক

আইডিটিপি বাস্তবায়নে সমঝোতা স্মারক স্বাক্ষর করছে তথ্যপ্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। ছবি : সৌজন্যে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফিনটেক ও ডিজিটাল ফিন্যান্সিয়াল ইনক্লিউশনকে ত্বরান্বিত করতে ‘ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি)’ বাস্তবায়ন করা হবে।

প্লাটফর্মটি বাস্তবায়ন করবে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ ব্যাংক। সোমবার সেই লক্ষ্যে একটি সমোঝোতা স্বারক স্বাক্ষর করেছে প্রতিষ্ঠান দুটি।

বাংলাদেশ ব্যাংকের পক্ষে পেমেন্ট সিস্টেম বিভাগের মহা-ব্যবস্থাপক মেসবাউল হক এবং তথ্যপ্রযুক্তি বিভাগের পক্ষে আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

Techshohor Youtube

এতে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে জানানো হয়, জাতীয় তথ্যপ্রযুক্তি নীতিমালা ২০১৮ অনুযায়ী সকল ক্ষেত্রে ই-পেমেন্ট ও মোবাইল পেমেন্ট চালু করতে হলে ইন্টার-অপারেবিলিটি, ট্রানজেকশন ভেলিডেশন, সিমলেস ফান্ড রাউটিং ও সিকিউরিটি নিশ্চিত করতে আইডিটিপি বাস্তবায়ন করা প্রয়োজন। এটি বাস্তবায়ন হলে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত হবে যা ক্যাশলেস সোসাইটি গঠনে সহায়ক হবে। একই সঙ্গে অর্থ জালিয়াতি, মানি লন্ডারিং, সন্ত্রাসবাদে অর্থায়নসহ অন্যান্য অর্থনৈতিক অপরাধ রোধে সহায়ক হবে বলে জানান বক্তরা।

ডিজিটাল অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে পারস্পরিক বিনিময়যোগ্যতা, কম খরচ, নিরাপত্তা ও স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে তথ্যপ্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আইডিয়া প্রকল্পের মাধ্যমে প্ল্যাটফর্মটি তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়। এটি মূলত একটি প্ল্যাটফর্ম সার্ভিস যার অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেইস ব্যবহার করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষরের সময় উপিস্থত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইডিয়া প্রকল্পের কর্মকর্তারা।

ইএইচ/ ডিসে ২৩/ ২০১৯/ ১৯০০

*

*

আরও পড়ুন