বছর সেরা পাঁচ স্মার্টফোন গেইম

পাবজি গেইমের একটি জনপ্রিয় চরিত্র। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনের ব্যবহার যে বহুমাত্রিক তার প্রমাণ অনেক আগেই আমরা দেখেছি। এখন নির্মাতা প্রতিষ্ঠানগুলো বিশেষ নজর দিচ্ছে গেইমিং স্মার্টফোনে। কারণ, এর চাহিদা বেশি। 

শুধু স্মার্টফোনের উন্নতি হচ্ছে এমন নয়। এর পাশাপাশি সমানতালে স্মার্টফোন নির্ভর ভিডিও গেইম তৈরি বাড়ছে। 

 চলতি বছর মাতানো পাঁচ স্মার্টফোন গেইম কী ছিল দেখে নেওয়া যাক। 

পাবজি মোবাইল

চীনা প্রতিষ্ঠান টেনসেন্টের পাবজি মোবাইল গেইম বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গেইম। জনপ্রিয়তার সঙ্গে গেইমের আয়ও বেড়েছে অনেক বেশি।সেন্সর টাওয়ারের তথ্য অনুসারে,  চলতি বছরে পাবজি মোবাইলের আয় ৬৫২ শতাংশ বেড়েছে।

গেইমটি ২ গিগাবাইট র‍্যামের চেয়ে কম র‍্যামযুক্ত ডিভাইসগুলোর জন্যও তৈরি হয়েছে। বর্তমানে কোম্পানি ‘পাবজি মোবাইল লাইট’ নামে লাইট সংস্করণও এনেছে।

ফ্রি ফায়ার

ফ্রি ফায়ার একটি মোবাইল ব্যাটল রয়্যাল গেইম।  নভেম্বর মাস পর্যন্ত বিশ্বব্যাপী এক বিলিয়ন ডলারের বেশি আয় করেছে এটি।  ১০ মিনিটের গেইমটি ৫০ জন প্লেয়ার একসঙ্গে খেলতে পারে। যেখানে সবাইকে একটি দ্বীপে ছেড়ে দেওয়া হবে এবং একে অপরেরর কাছ থেকে নিজেকে বাঁচাতে হবে।  

সাবওয়ে সার্ফারস

এটি একটি রানার মোবাইল গেইম। ২০১২ সালে গেইমটি বাজারে ছাড়া হয়। অ্যাপ আনিয়ার তথ্যমতে, গেইমটি এখন পর্যন্ত ২৭০ কোটিবার ডাউনলোড হয়েছে।  এটি অ্যান্ড্রয়েড, আইওএস, কিন্ডল এবং উইন্ডোজ ফোন প্ল্যাটফর্মে পাওয়া যায়।

কালার বাম্প থ্রিডি

কালার বাম্প থ্রিডি হলো একটি দক্ষতা ভিত্তিক গেইম। রয়্যাল গেইমার্স কালার বাম্প থ্রিডি তৈরি করেছে। এই দুর্দান্ত আর্কেড গেইমটি বেশিরভাগ ব্রাউজারগুলোতে চালানোর জন্য ওয়েবজিএল ব্যবহার করে। এটি গত বছরের ডিসেম্বরে উন্মোচন করা হয়েছে।  

ফান রেস থ্রিডি

এটি একটি বিখ্যাত অ্যান্ড্রয়েড প্যাকেজ গেইম। প্রতিটি রেস বা লেভেল তিনটি ল্যাপ নিয়ে গঠিত। প্লেয়ার প্রতিযোগিতায় তিনজন প্রতিপক্ষের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বীতা করবেন। গেইমটি এই দশকের সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া গেইমের মধ্যে একটি। 

পিএন/ ইএইচ/ ডিসে ২৩/ ২০১৯/ ১৮৩০

*

*

আরও পড়ুন