ইউএক্স ডিজাইনে সফল ফ্রিল্যান্সার নাসির

ইউআই ও ইউএক্স ডিজাইনার নাসির উদ্দিন। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্রিল্যান্সিংয়ে সফলতা সবার হয় না। অনেকেই মনে করেন, ফ্রিল্যান্সিং মানেই টাকা। অল্প সময়ে টাকাওয়ালা বনে যাওয়া। বিষয়টি মোটেই এত সহজ নয়।

সেই অসাধ্যকে অনেকেই সাধন করছেন কঠোর পরিশ্রম দিয়ে। তেমনই একজন নাসির উদ্দিন।

নোয়াখালির সোনাইমুড়ির এক নিভৃত গ্রাম আমিশাপাড়ার বাসিন্দা নাসির উদ্দিন। শুরুতে পড়াশোনা করেছেন মাদ্রাসায়। আলিম, ফাজিল পাশের পর চলে আসেন ঢাকায়। ভর্তি হন ঢাকা কলেজে। পড়ালেখার পাশাপাশি নিজে স্বাধীন পেশা হিসেবে ফ্রিল্যান্সিং করবেন এমনটাই সংকল্প করেন তিনি।

২০১৫ সালের কথা। তখন নাসির শিখতে শুরু করেন ইউআই এবং ইউএক্স ডিজাইন। একটি অ্যাকাউন্টও খুলে নেন বৈশ্বির ফ্রিল্যান্স কাজের প্লাটফর্ম আপওয়ার্কে। তবে কাজ করতে শুরু করেন এর অনেক পরে।

নাসির টেকশহরডটকমকে বলেন, আমি যে কাজটি শিখছিলাম তাতে যেন সফল হই সেটাই ছিল লক্ষ্য। সে জন্য খুব মনোযোগ দিয়ে কাজগুলো করতে থাকি। এভাবে দুই বছর পেরিয়ে যায়। এরপর ২০১৭ সাল থেকে আপওয়ার্কে কাজ শুরু করেন তিনি।

চলতি মাসেই নাসিরের আপওয়ার্কে কাজ করার দুই বছর পূরণ হয়েছে। এই সময়ের মধ্যে নাসির আপওয়ার্ক থেকে এক লাখ ডলার আয়ের মাইলফলক পেরিয়েছেন।

নাসির বলেন, আমার জীবনের প্রথম কাজ ছিল স্পাইনার ইনকর্পোরেশনের ইউআই এবং ইউএক্স ডিজাইনার হিসেবে। এটি একটি মার্কিন প্রতিষ্ঠান। 

এরপর অন্তত আরও চারটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছেন নাসির। 

বিভিন্ন দেশের এবং নিজ দেশের ক্লায়েন্টদের ইউআই এবং ইউএক্স ডিজাইন সাপোর্ট দিতে একটি দল তৈরি করছেন নাসির। আগামী বছরের প্রথমার্ধেই একটি দল তৈরি করে দেশে-বিদেশের ক্লায়েন্টদের ডিজাইনে কাজ করতে পারবেন বলে জানান নাসির। 

নাসির বলেন, বিদেশের ক্লায়েন্টরা সবসময় চান সময়মতো ও নির্ভুল কাজ। আমি এতোদিন একা কাজ করতাম। কিন্তু দল করে কাজ করলে সেটা আরও সৃজনশীল হয়। তখন ক্লায়েন্টও খুশি হয়ে বেশি করে কাজ দিতে পারেন।

বর্তমানে রাজধানীর মোহাম্মাদপুরে থাকছেন নাসির উদ্দিন। সেখানেই তিনি একটি ছোট অফিস করে কাজ করতে চান বলেও জানান।

ইএইচ/ ডিসে ২৩/ ২০১৯/ ১৭১৭

৫ টি মতামত

    • tahmina tania said:

      ধন্যবাদ । আশা করছি খুব দ্রুত এই বিষয়ে কনটেন্ট প্রকাশ হয় , আমরা আমাদের চেষ্টা অব্যাহত রাখব ।

      • tahmina tania said:

        কিভাবে নিজেকে আপগ্রেড করবেন ইউ এক্স ডিজাইনার হিসেবে?
        আগ্রহীরা অনলাইনে প্রচুর রিসোর্স পাবেন। প্রতিদিন জানুন, পড়ুন ইউ এক্স সম্পর্কে। তাত্ত্বিক জ্ঞানার্জনের পাশাপাশি ব্যবহারিক দিকটাও আয়ত্বে আনতে কাজের চেষ্টা করুন।হাতে কলমে ব্যবহারিক দিকগুলো চর্চা করার মাধ্যমে ইউ এক্সের আদ্যপান্ত দিক বিশ্লেষণ করে কাজ করতে হবে। একই সঙ্গে ধাপে ধাপে একটি ওয়েবসাইট তৈরি করার চেষ্টা করতে হবে। যতক্ষণ নিজে থেকে একটি সাইট ডেভেলপ করতে না পারছেন, ততক্ষণ তাত্ত্বিক জ্ঞান কোনো কাজেই আসবে না।এজন্য প্রয়োজনে অভিজ্ঞদের সহায়তা নিতে পারেন। তাদের দিক নির্দেশনায় কাজ করতে পারেন। আরও বেশি পেশাদারিত্বের সঙ্গে কাজ শিখতে ও করতে প্রশিক্ষণ নিতে পারেন। অংশ নিতে পারেন বিভিন্ন কর্মশালায়। দেশে এখন প্রশিক্ষণও দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান।
        https://techshohor.com/21201/

*

*

আরও পড়ুন