ফেইসবুক কী অ্যান্ড্রয়েডের জায়গা নেবে?

ছবি : টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অপারেটিং সিস্টেম আনার কথা জানিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুক। এরপর থেকেই আলোচনা শুরু হয়েছে, তাহলে ফেইসবুক কী অ্যান্ড্রয়েডের জায়গা নেবে?

এর এক কথায় কোনো উত্তর দেওয়া আসলে সম্ভব নয়। বরং বিষয়টিকে বিভিন্ন জন বিভিন্ন ভাবে ব্যাখ্যা করার চেষ্টা করছেন। 

বিশ্বে এখন সবচেয়ে বেশি ডিভাইসে অপারেটিং সিস্টেম হিসেবে চলছে অ্যান্ড্রয়েড। এমনকি এর যে বাজার গত বছর ছিল, তা চলতি বছরে বেড়ে ৮৫ দশমিক ১ শতাংশ থেকে ৮৭ শতাংশে পৌঁছেছে। তাই সহজেই কেউ হুট করে কোনো অপারেটিং সিস্টেম এনে অ্যান্ড্রয়েডকে টক্কর দিয়ে দেবে এমন প্রত্যাশাকে প্রযুক্তি বিশেষজ্ঞরা সহজ মনে করছেন না। 

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন বা আইডিসি বলছে, চলতি বছর বেশ কিছু প্রতিষ্ঠান ফাইভজি স্মার্টফোন এনেছে। এর ফলে অ্যান্ড্রয়েডের চাহিদা আরও বেড়েছে এবং বাজারও বেড়েছে। 

অবশ্য অনেকেই ভাবতে পারেন ফেইসবুক স্মার্টফোনের জন্য অপারেটিং সিস্টেম আনছে। আসলে তেমনটা নয়। তারা এখন শুধু জানিয়েছে তাদের ভার্চুয়াল রিয়েলিটি সেবা অকুলাস ভিআর এবং স্মার্ট স্পিকারের জন্য তৈরি করবে। 

তবে অপারেটিং সিস্টেম আনতে চেয়ে অনেকটা সমালোচনায় পড়তে হয়েছে মার্কিন জায়ান্টকে। 

আইডিসির এক গবেষক বলছেন, অপারেটিং সিস্টেমের প্রধান বিষয় হলো, গ্রাহকদের নিরাপত্তা। সেটাকে কোনো ভাবেই প্রশ্নবিন্ধ করা ঠিক হবে না। অথচ ফেইসবুক এখন পর্যন্ত বহুবার গ্রাহকদের তথ্যের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। 

অন্যদিকে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের সিরিয়র রিসার্চ ডিরেক্টর আনশুল গুপ্তা বলছেন, ফেইসবুক অপারেটিং সিস্টেম কিন্তু ফোনের জন্য আনছে না। আনছে অন্য সব কানেক্টেড ডিভাইসের জন্য। 

তিনি বলেন, ইন্টারনেট অব থিংস ডিভাইসের ক্ষেত্রে ফেইসবুকের কিন্তু বড় বাজার রয়েছে। আর সেটিকে সামনে রেখেই ফেইসবুক অপারেটিং সিস্টেম আনতে চায়। তাই এখনি এটা নিয়ে খুব বেশি চিন্তিত হবারও কিছু নেই। 

অবশ্য অনেক প্রতিষ্ঠানই এখন ফোনের জন্য অ্যান্ড্রয়েড ব্যবহার করলেও নিজেদের অন্য কিছু ডিভাইসে নিজস্ব কাস্টোমাইজ অপারেটিং সিস্টেম ব্যবহার করছে।

চলতি বছর মে মাসে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের হুয়াওয়ের সম্পর্ক খারাপ হবার পর হারমনি অপারেটিং সিস্টেম এনেছে হুয়াওয়ে। যা এখন তারা টিভি ও আইওটি ডিভাইসে ব্যবহার করছে। ফেইসবুক প্রাথমিকভাবে আইওটি ডিভাইসে ব্যবহারের কথা জানালেও পরে অন্য কোনো ডিভাইসে ব্যবহার করবে কিনা সেটা জানায়নি।  

হিন্দুস্তান টাইমস অবলম্বনে ইএইচ/ ডিসে ২২/ ২০১৯/ ১৭৫০

আরও পড়ুন : অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম তৈরি করছে ফেইসবুক

*

*

আরও পড়ুন