Techno Header Top

আগামী বছর স্মার্টফোন ক্যামেরার মান আরও বাড়বে

২০২০ সালের ফ্ল্যাগশিপ ফোনগুলোতে অটো-ফোকাস হবে আরও দ্রুত। ছবি : অ্যান্ড্রয়েড অথোরিটি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্ল্যাগশিপের বাজার গত কয়েক বছর ধরেই নির্দিষ্ট কয়েকটি ফোনের দখলে।

তবে এই ফ্ল্যাগশিপের বাজারেও চলে তীব্র প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় টিকে থাকতে ফোন নির্মাতা কোম্পানিগুলো ফোনের কোন কোন ফিচারকে গুরুত্ব দেবে তা নিয়েই থাকছে এবারের আয়োজন।

মেগাপিক্সেল

বর্তমানে মাঝারি দামের ফোনেও মিলছে ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা। মেগাপিক্সেলের সংখ্যা আগামী বছর আরও বাড়বে। ইতোমধ্যে জানা গেছে,  ১০৮ মেগাপিক্সেলের সেন্সর তৈরি করছে স্যামসাং। ২০২০ সালের প্রথম ভাগে ১০৮ মেগাপিক্সেলসহ বেশ কয়েকটি ক্যামেরা বাজারে আসবে। বছরের শেষ ভাগে স্মার্টফোনে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা নিয়ে আর উন্মাদনা থাকবে না। তখন ১৪৪ ও ২০০ মেগাপিক্সেলের সেন্সর তৈরির ঘোষণা দেবে ফোন কোম্পানিগুলো।

এখনই ১৪৪ মেগাপিক্সেলের ক্যামেরা তৈরির কাজ শুরু করেছে স্যামসাং। এছাড়াও, কোয়ালকমের নতুন স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর ২০০ মেগাপিক্সেলের সেন্সর সাপোর্ট করবে।

দ্রুততর অটো-ফোকাস

অটো-ফোকাস নিয়ে ক্রেতারা খুব বেশি মাথা ঘামান না। তবে এই ফিচারও ভালো ছবি তোলার ক্ষেত্রে বড় ভূমিকা রাখে। যেমন চলন্ত কোনো কিছুর ছবি, ভিডিও রেকর্ডিং ও ল্যান্ডস্কেপ ছবি তুলতে ফিচারটি বেশ কাজে লাগে।

ইতোমধ্যে সনি তৈরি করছে ২×২ অন চিপ লেন্স (ওসিএল) সেন্সর, যা অল পিক্সেল অটো-ফোকাস নামেও পরিচিত। আগামী বছরের হাই-এন্ড ফোনগুলোতে এই সেন্সর পাওয়া যাবে।

সুপার স্লো-মোশন ও ৮কে ভিডিও

স্মার্টফোনের জন্য ৯৬০ ফ্রেম পার সেকেন্ড বা ৮কে ভিডিও নতুন কিছু নয়। তবে এখনও এগুলো তেমন জনপ্রিয় হয়নি। আগামী বছর ৪কে রেজুলেশনে ১২০ ফ্রেম পার সেকেন্ডে ৪ গুণ বেশি স্লো মোশনে ভিডিও করা যাবে। ৭২০ পিক্সেল রেজুলেশনে ৯৬০ ফ্রেম পার সেকেন্ডে ভিডিও করার সুবিধা দেবে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর।

আরও যেসব ফিচার থাকবে

আগামী বছর এআই ক্যামেরারও চাহিদা থাকবে। দৃশ্য ভেদে ছবিতে রঙের তারতম্য করতে স্মার্টফোনের ক্যামেরায় যুক্ত করা হয় এআই প্রসেসিং ফিচার।

এছাড়া, ২০২০ সালে মেইন ক্যামেরা ও টেলিফটো লেন্সের মানের পার্থক্যও কমে আসবে।

অ্যান্ড্রয়েড অথোরিটি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ২২/২০১৯/১৪১২

*

*

আরও পড়ুন