ফোন নম্বর ব্যবহারে কঠোর হচ্ছে ফেইসবুক

ফোন নম্বর ব্যবহারে কঠোর হচ্ছে ফেইসবুক। ছবি : ইন্টারনেট থেকে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সুরক্ষা ও গোপনীয়তা নীতিমালায় আবারও কিছু কড়াকড়ি আনতে যাচ্ছে সামাজিক মাধ্যম ফেইসবুক।

জায়ান্টটি তাদের প্লাটফর্মে নিরাপত্তার জন্য দেওয়া টু- ফ্যাক্টর-অথেন্টিফিকেশন ফিচারটি আপডেট করতে শুরু করেছে। এর ফলে আগে যেভাবে ব্যবহারকারীরা তাদের যে ফোন নম্বর সেখানে যুক্ত করতো তা আর অন্যদের ‘রিকমান্ড’ করার জন্য ব্যবহার করতে পারবে না বন্ধু তালিকার কেউ।

গত বৃহস্পতিবার সমাাজিক মাধ্যমটি এ তথ্য নিশ্চিত করেছে।

ব্যবহারকারীরা যখন সাইন ইন করবেন তখন তাদের মোবাইল ফোনে একটি কোড পাঠানো হবে। এটি হ্যাকারদের অ্যাক্সেস আরও জটিল করে তুলবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

মূলত ফেইসবুক যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের (এফটিসি) সঙ্গে পাঁচ বিলিয়ন ডলারের একটি সমঝোতা করার পর এমন কথা জানিয়েছে। যা আগামী বছর থেকে কার্যকর করবে বলেও জানায় ফেইসবুক।

প্রতিষ্ঠানটির এক নির্বাহী মাইকেল প্রোটি বলেছেন, ইতোমধ্যে ফেইসবুক বিজ্ঞাপনের উদ্দেশ্যে ব্যবহারকারীদের ফোন নম্বর ব্যবহার বন্ধ করে দিয়েছে। এখন বন্ধুদের পরামর্শ দেয়ার জন্য এই তথ্যটি ব্যবহার বন্ধ করবে।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারী মোকাবেলা করার জন্য এফটিসি-র সঙ্গে তার নিষ্পত্তি ছাড়াও, ফেইসবুককে বিশ্বজুড়ে নতুন গোপনীয়তা আইন মেনে চলতে হয়েছিল। এর মধ্যে রয়েছে ইউরোপিয় ইউনিয়নের সাধারণ তথ্য সুরক্ষা নিয়ন্ত্রণ এবং ক্যালিফোর্নিয়ায় গ্রাহকদের গোপনীয়তা আইন। ক্যালিফোর্নিয়ায় গোপনীয়তা আইন ২০১৩ সালের জানুয়ারিতে কার্যকর হয়।

ইকুয়েডর, ইথিওপিয়া, পাকিস্তান, লিবিয়া এবং কম্বোডিয়া এই পাঁচটি দেশে সবার আগে ফোন নম্বরটির এমন ব্যবহার বন্ধ করবে ফেইসবুক। এরপর পর্যায়ক্রমে অন্যান্য দেশেও ধীরে ধীরে এটি বন্ধ করা হবে বলে জানা গেছে।

পিএন/ ইএইচ/ ডিসে ২১/ ২০১৯/ ১৮৩০

আরও পড়ুন –

ফেইসবুকের কাছে বাংলাদেশ কেন গুরুত্বহীন? 

সেরা অফিস নয় ফেইসবুক-গুগলের

*

*

আরও পড়ুন