তথ্যের অপব্যবহার : গুগলের পর সতর্ক করলো টুইটার

ছবি : ইন্টারনেট থেকে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজেদের ব্যক্তিগত তথ্যের অপব্যবহার হতে পারে এমন আশঙ্কা থেকে ব্যবহারকারীদের সতর্ক করেছে টুইটার।

শনিবার টুইটার তার ভারতীয় ব্যবহারকারীদের সতর্কতামূলক একটি ইমেইল পাঠিয়েছে।

তবে এই ঘটনার দুদিন আগেই দেশটিতে অনেক ব্যবহারকারীর ডেটা তৃতীয় পক্ষের হাতে পড়ার আশঙ্কার কথা জানিয়ে সতর্ক করেছে সার্চ জায়ান্ট গুগল। প্রতিষ্ঠানটি তাদের অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহারের সময় একটি সতর্কবার্তা দেখিয়ে বলেছে, যেসব সাইটে ব্যবহারকারীরা প্রবেশ করেছে সেসব সাইট থেকে তাদের তথ্য নেওয়া হতে পারে। এমনকি পাসওয়ার্ডও সেসব সাইট নিয়ে নিতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছে।

এদিকে শনিবার টুইটার জানিয়েছে, একটি ম্যালিকুলাস কোড হয়তো ব্যবহারকারীদের কাছে গেছে। এর ফলে ভারতসহ বিশ্বব্যাপী টুইটারের কিছু ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য তৃতীয় পক্ষের হাতে পড়েছে।

এক মেইলে বিষয়টি জানিয়ে টুইটার তার ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড অ্যাপ আপডেট করার পরামর্শ দিয়েছে।

তা না হলে অন্য কেউ অ্যাকাউন্টের তথ্য দেখার পাশপাশি অ্যাকাউন্টটি হাতিয়ে নিতে পারে বলে সতর্ক করেছে টুইটার। একই সঙ্গে প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের কাছ দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছে।

বিবৃতি দিয়ে টুইটার জানিয়েছে, ব্যবহারকারীরা যেনো কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হন সে জন্য তারা সচেষ্ট রয়েছে। তবে ইতোমধ্যে অনেকেই এর শিকার হয়ে থাকবেন। তবে তাদেরকে দ্রুত পাসওয়ার্ড বদলের পাশাপাশি অ্যাপ আপডেট করতে পরামর্শ দিয়েছে টুইটার।

কিন্তু এর ফলে কতজন ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন তার কোনো হিসাব দেয়নি মাধ্যমটি।

আইএএনএস অবলম্বনে ইএইচ/ ডিসে ২১/ ২০১৯/ ১৭৩০

*

*

আরও পড়ুন