ইন্টারনেট সেবা দিতে স্যাটেলাইট বানাচ্ছে অ্যাপল

স্যাটেলাইটের মাধ্যমে এ ধরণের নেটওয়ার্ক স্থাপনে সময় লাগবে আরও ৫ বছর। ছবি : ওয়ান ওয়েব
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদানে নতুন এক প্রকল্প হাতে নিয়েছে অ্যাপল। প্রকল্প বাস্তবায়নে প্রতিষ্ঠানটির একটি দল গোপনে কাজ করছে।

সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, মহাকাশে স্যাটেলাইট স্থাপন করলে ওয়্যারলেস নেটওয়ার্ককে পাশ কাটিয়ে সরাসরি মোবাইল ডিভাইসে ডেটা ট্রান্সমিট করতে পারবে অ্যাপল। প্রকল্পটি এখনও প্রাথমিক পর্যায়ে আছে। তাই এর বাস্তবায়ন সম্পর্কে এখনই নিশ্চিত হওয়া যাচ্ছে না।

আগামী ৫ বছরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে ১২ জন প্রকৌশলী কাজ করে যাচ্ছেন। এই প্রকৌশলীদের সবারই অ্যারোস্পেস, স্যাটেলাইট ও অ্যান্টিনা ডিজাইন নিয়ে কাজ করার অভিজ্ঞতা আছে।

অ্যাপল স্যাটেলাইট স্থাপন করলে অন্য নেটওয়ার্ক ব্যবহারের প্রয়োজন পড়বে না গ্রাহকদের। বড় পরিসরে স্যাটেলাইটটি কাজ করলে নিজস্ব ইকোসিস্টেমের বাইরেও ইন্টারনেট সেবা দিতে পারবে অ্যাপল।

দ্রুত গতির ইন্টারনেট সেবা প্রদানে ইলন মাস্কের স্পেসএক্স ও জেফ বেজসের ব্লু অরিজিন কোম্পানিও ছোট আকারের স্যাটেলাইট স্থাপনের মিশনে নেমেছে।

বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে জন্য দ্রুত গতির ইন্টারনেট সেবা নিশ্চিত করতে ১২ হাজার স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছেন স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও সিইও ইলন মাস্ক।

গত সেপ্টেম্বরে কুইপার প্রকল্পের আওতায় পৃথিবীর কক্ষপথে ৩ হাজার ২৩৬ স্যাটেলাইট স্থাপনের ঘোষণা দেয় ব্লু অরিজিন।

দ্য ডেইলিমেইল, গিক ওয়্যার ও ব্লুমবার্গ অবলম্বনে এজেড/ ডিসেম্বর ২১/২০১৯/১৫১৫

*

*

আরও পড়ুন