‘আইসিটি বিজনেস পারসন অব দ্যা ইয়ার’ সোনিয়া

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নারী ও তরুণ প্রজন্মের কাছে অনুসরণীয় ব্যক্তিত্ব সোনিয়া বশির কবীরকে ‘আইসিটি বিজনেস পারসন অব দ্যা ইয়ার’ অ্যাওয়ার্ডে ভূষিত করেছে দেশের ইংরেজি সংবাদপত্র ডেইলি স্টার।

সংবাদপত্রটি ‘ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ড’ নামে এ সম্মাননা গত কয়েক বছর ধরে দিয়ে আসছে। দেশের তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন বিভাগে অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠান এই সম্মাননার জন্য মনোনীত হয়ে থাকেন।

তবে এবারই প্রথম তথ্যপ্রযুক্তি ব্যবসায় ব্যক্তিত্ব হিসেবে কোনো নারী এই অ্যাওয়ার্ড পেলেন। 

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে সোনিয়া বশির কবীরের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

এ সময় ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম ছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সেলিম আর. এফ. হোসেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর ড. মো. সবুর খান, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির। 

অ্যাওয়ার্ড পেয়ে সোনিয়া বশির কবীর টেকশহরডটকমকে বলেন, দেশের প্রতিটি মানুষ যেন তথ্যপ্রযুক্তির সুফল পেতে পারে সেই লক্ষ্যে তিনি কাজ করে চলেছেন। 

সোনিয়া বর্তমানে ২৭টি স্টার্টআপ নিয়ে কাজ করছেন। এসব স্টার্টআপকে তিনি এসবিকে টেক ভেঞ্চারের অধীনে রেখে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তিনি এসবিকে টেক ভেঞ্চার ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। 

সোনিয়া বশির কবীর মাইক্রোসফটের বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান এবং লাওসের এমডি ছিলেন।  

তিনি ডিজিটাল লাইভস্টাইল সেবা ডিমানির সহ-প্রতিষ্ঠাতা, ভাইস চেয়ারম্যান ও প্রধান নির্বাহী।

ব্যবসায়িক খাতে সম্মানজনক একটি স্থানে থাকার পাশাপাশি তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা পর্ষদের সঙ্গেও জড়িত।

প্রযুক্তির মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীকে সক্ষম করার কাজে নিয়োজিত সংস্থা টেক হাবের প্রতিষ্ঠাতা সোনিয়া।

এছাড়া তিনি স্বল্পোন্নত দেশগুলোর জন্য প্রতিষ্ঠিত ইউনাইটেড ন্যাশনস টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিল ভাইস চেয়ারম্যান ও বোর্ড মেম্বার, ইউনেস্কো মহাত্মা গান্ধী ইন্সটিটিউট অব এডুকেশন অ্যান্ড পিসের বোর্ড মেম্বার ও ফিনটেক স্টার্টআপ স্বাস্থ্য বিষয়ক স্টার্টআপ সিনটেকের ভাইস চেয়ারম্যান ও সহ-প্রতিষ্ঠাতা। 

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে প্রায় ২০ বছর কাজের অভিজ্ঞতা সম্পন্ন সোনিয়া কবীর মাইক্রোসফটের আগে ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এর আগে মাইক্রোসফটের দক্ষিণ এশিয়া বিজনেস ডেভেলপমেন্ট পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি। 

টিআইই বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি সোনিয়া বশির বাংলাদেশ ওমেন ইন আইটির সহ-প্রতিষ্ঠাতা ও সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে সোনিয়া বশির চাকরি করেছেন সান মাইক্রোসিস্টেম এবং ওরাকলে। আইটি ফার্ম সিনটেকের সহ-প্রতিষ্ঠাতা এই কর্মকর্তা আমরা টেকনোলজিসের চিফ অপারেটিং অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

খেলাধুলায়ও বেশ দক্ষতা দেখিয়েছেন প্রযুক্তি খাতের শীর্ষ এ কর্মকর্তা। বাংলাদেশ জাতীয় ভলিবল দল ও জাতীয় ক্রিকেট দলেও খেলেছেন তিনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) উইমেন উইং এবং আবাহনী উইমেন গেইম ডেভেলপমেন্টে কাজ করেছেন এ প্রযুক্তি ব্যক্তিত্ব।

এডি/২০১৯/২২৩০/ডিসেম্বর২০

*

*

আরও পড়ুন