রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের স্বর্ণসহ ১০ পদক

২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণসহ সিলভার ও ব্রোঞ্জ পদক জেতা বাংলাদেশ দল। ছবি : ফেইসবুক থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দ্বিতীয়বারের অংশগ্রহণেও স্বর্ণ পদক জিতেছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড দল। 

থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠিত ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে একটি ক্যাটেগরিতে স্বর্ণ ও দুটি সিলভার, ছয়টি ব্রোঞ্জ ও একটি টেকনিক্যাল পদক জিতেছে ১৫ সদস্যের বাংলাদেশ দল। 

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের এবারের অংশগ্রহণ দ্বিতীয়।

Techshohor Youtube

এবার ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে মোনামি দলের মীর উমাইমা হক, আবরার শহীদ রাহিক স্বর্ণ পদক জেতেন।

রোবট ইন মুভি ক্যাটেগরিতে চ্যালেঞ্জ গ্রুপে রোবো টাইগার্স ও লাইন ফলোয়িং অ্যাডভেঞ্চার চ্যালেঞ্জ গ্রুপে সিলভার পদক জেতে কাজী মোস্তাহিদ লাবিব, নাশীতাত যাইনাহ রহমান ও রাফিহাত সালেহ। 

এছাড়াও ব্রোঞ্জ পদক জিতেছে যারিয়া মুসাররাত, যাহরা মাহযারীন পূর্বালী, সানি জুবায়ের, কাজী মোস্তাহিদ লাবিব, নাশীতাত যাইনাহ রহমান, রাফিহাত সালেহ, তাফসির তাহরীম, ছালওয়া মেহরীন, তাশরিক আহমেদ, মোহাম্মদ জারিফ মাহবুব তালুকদার, শিহাব সারার আহমেদ। 

রোবট ইন মুভি জুনিয়র গ্রুপে মোনামি দলের মীর উমাইমা হক ও আবরার শহীদ রাহিক জেতে একটি টেকনিক্যাল পদক।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং বাংলাদেশ দলের দলনেতা লাফিফা জামাল বলেন, বাংলাদেশের ভালো করার অন্যতম কারণ হচ্ছে দীর্ঘ দিনের প্রস্তুতি। তাদের একটি প্রতিযোগিতার মাধ্যমে তুলে আনা, তাদের নিয়ে আবাসিক ক্যাম্প করার মতো বিষয়গুলো খুব কাজে দিয়েছে। ফলে এমন আশানুরূপ ফলাফল করা গেছে। 

তিনি এই স্বর্ণ জয়ের জন্য রোবট অলিম্পিয়াডে দলকে সার্বিক সহযোগিতা করার জন্য তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও তথ্যপ্রযুক্তি বিভাগকে ধন্যবাদ জানান।  

গত ১৬ ডিসেম্বর থেকে ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড শুরু হয়। এর আগে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের মাধ্যমে শিক্ষার্থীদের নির্বাচন করে তাদের নিয়ে একটি তিন দিনের আবাসিক ক্যাম্প করা হয়। এরপর ১৫ সদস্যের দল নির্বাচন করে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড আয়োজকরা। 

এর আগে গতবছর ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে একটি স্বর্ণ ও দুটি সম্মানজনক পুরস্কার জেতে। 

তথ্যপ্রযুক্তি বিভাগের পৃষ্ঠপোষকতায় দ্বিতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজক ছিল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।

ইএইচ/ ডিসে ২০/ ২০১৯/ ১৪৪৪

*

*

আরও পড়ুন