ডিজিটাল পরিসরে মিথ্যা রুখতে হবে : পলক

রুয়েটে আইওটি ও গেইমিং ল্যাব উদ্বোধনের পর বক্তব্য দেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : ফেইসবুক থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল পরিসরে বিশেষ করে সামাজিক মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে মিথ্যাকে রুখে দেওয়ার আহ্বান জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মিথ্যা খবর প্রকাশ করে দেশে এক ধরনের অস্থিরতা তৈরি করে হামলা করার ঘটনা ঘটেছে। ২০১৬ সালে, ২০১৭ সালে, এমনকি কয়েকদিন আগেও ভোলায় মিথ্যা খবর প্রচার করে হামলার ঘটনা ঘটেছে। এসব মিথ্যাকে সম্মিলিতভাবে মোকাবিলা করতে সবাইকে এগিয়ে আসতে বলেন তিনি।

বৃহস্পতিবার রাজশাহী প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ৪ কোটি টাকা ব্যয়ে আইওটি ও গেইমিং ল্যাব উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। ল্যাব উদ্বোধনের পর ‘সোশ্যাল মিডিয়ার ইতিবাচক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি এবং উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন সংস্কৃতি তৈরি’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন তুলে ধরেন প্রতিমন্ত্রী। তিনি ডিজিটাল পরিসরকে সুরক্ষিত ও নিরাপদ রাখতে কয়েকটি বিষয়ে সচেতন থাকার কথা বলেন।

ফেইসবুক বা অন্য কোনো সামাজিক মাধ্যমে যেকোনো খবর দেখে সেটি আগে যাচাই করে নেওয়া দরকার। এখন অনেক জনপ্রিয় ও বিশ্বস্ত সংবাদ মাধ্যমের আদলে সাইট তৈরি করে সেগুলো থেকে মিথ্যা খবর ছড়ানো হয়, সেসব খবর ছড়ানোর বিরুদ্ধে সবাইকে সচেতন থাকতে হবে বলে জানান তিনি।

বক্তব্যে জুনাইদ আহমেদ পলক, দেশের উদ্যোক্তাদের জন্য অনেক সুবিধা সরকারের তরফ থেকে দেওয়া হচ্ছে বলে জানান।

তিনি বলেন, রাজশাহীতে উদ্যোক্তা তৈরির জন্য ইতোমধ্যে নানান কার্যক্রম শুরু হয়েছে। সরকার এখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাইটেক পার্ক নির্মাণ করছে। যেখানে উদ্যোক্তারা বিনা ভাড়ায় বসার জায়গা পাবেন। একইসঙ্গে উদ্যোক্তা তৈরিতে তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে অনুদান দেবার বিষয়টিও তুলে ধরেন তিনি।

পলক বলেন, শুধু রাজশাহীর বঙ্গবন্ধু হাইটেক পার্কেই অন্তত ১৪ হাজার জনের কর্মসংস্থান তৈরি করা সম্ভব হবে। এখানে শুধু স্থানীয় নয়, অনেক দেশের বিনিয়োগকারী আসবে।

রুয়েট থেকেও ইতোমধ্যে বেশ কিছু স্টার্টআপ ও উদ্ভাবনী ধারণা বের হয়েছে বলে জানান পলক।

এছাড়াও রুয়েটের যে ল্যাব স্থাপন করা হলো সেখান থেকে শিক্ষার্থীরা নতুন কিছু তৈরি করবেন বলেও প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

রুয়েটে আইওটি ও গেইমিং ল্যাব উদ্বোধনের আগে শহরের কাজলা এলাকায় অবস্থিত বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে একটি টেক ফেস্টের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ইএইচ/ ডিসে ১৯/ ২০১৯/ ১৯৪৫

*

*

আরও পড়ুন