Header Top

ইউটিউবে সর্বোচ্চ আয়কারী ৮ বছরের রায়ান

শীর্ষ আয়কারী ইউটিউবার রায়ান। ছবি : বিবিসি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টানা দ্বিতীয়বারের মতো শীর্ষ আয়কারী ইউটিউবারের তালিকায় প্রথম স্থানে আছে ৮ বছর বয়সী রায়ান গুয়ান।

ইউটিউব চ্যানেলে তার সাবস্ক্রাইবার রয়েছেন ২ কোটি ২৯ লাখ। চলতি বছর ইউটিউব থেকে তার আয় হয়েছে ২ কোটি ৬০ লাখ ডলার। এ বছর আর কোনো কনটেন্ট ক্রিয়েটরের এতো পরিমাণ আয় হয়নি।

রায়ানের ইউটিউব চ্যানেলের নাম আগে ছিলো ‘রায়ান টয়েসরিভিউ’। পরবর্তীতে এই নাম বদলে রাখা হয় ‘রায়ন’স ওয়ার্ল্ড’। নতুন খেলনা বাক্স থেকে বের করে সেগুলো নিয়ে খেলার ফাঁকেই ফাঁকেই সে রিভিউ দেয়। খেলনা দিয়ে খেলা ও রিভিউ দেওয়া এ দুটি বিষয় মিলিয়েই তৈরি হয় তার ভিডিও।

২০১৫ সালে রায়ানের বাবা মা চ্যানেলটি খুলে দিয়েছিলো। সে সময় রায়ানের বয়স ছিলো তিন বছর। ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত তার চ্যানেলের মোট ভিউ সংখ্যা ৩ হাজার ৫০০ কোটি। তার বেশ কয়েকটি ভিডিও ১০০ কোটিও বেশিবার দেখা হয়েছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে বসবাসকারী এই খুদে ইউটিউবার গত বছরও সেরা আয়কারী ছিলো। সে বছর তার আয় হয়েছিলো ২ কোটি ২০ লাখ মার্কিন ডলার।

তবে তার খেলনা রিভিউয়ের চ্যানেল নিয়েও বিতর্ক রয়েছে। বিজ্ঞাপন পর্যবেক্ষণকারী সংস্থা ট্রুথ ইন অ্যাডভার্টাইজিং জানিয়েছে, রায়ানের অভিভাবক শিয়ন ও কিউ লোয়ান গুয়ান পেইড কনটেন্টকেও অরগানিক বলে চালিয়ে দেন। ৯০ শতাংশ ক্ষেত্রেই তারা ভিডিওতে স্পন্সরড পণ্য দেখান এবং তা গোপন রাখেন।

আরও পড়ুন

এই পিচ্চির এত আয়!

এজেড/ ডিসেম্বর ১৯/২০১৯/১৭৪৪

*

*