vivo Y16 Project

একাদশ বিডিনগ সম্মেলনের নিবন্ধন শুরু

বিডিনগের ১১তম সম্মেলন বসছে আগামী ১০ জানুয়ারি। ছবি : সংগৃহীত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) একাদশ সম্মেলন ও কর্মশালা শুরু হচ্ছে। আগামী ১০ থেকে ১৪ জানুয়ারি পাঁচ দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হবে কক্সবাজারে।

বরাবরের মতোই প্রথম দিন সম্মেলন এবং পরের চার দিন টেকনিক্যাল কর্মশালা অনুষ্ঠিত হবে।

কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের জন্য ‘আইপিভি৬ ডেপলয়মেন্ট অন মাইক্রোটিক এবং অ্যাডভান্স সিস্টেম এডমিনিস্ট্রেশন অ্যান্ড নেটওয়ার্ক সিকিউরিটি’ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

Techshohor Youtube

বাংলাদেশের প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় তথ্যপ্রযুক্তি ভিত্তিক মেধাকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরা এবং বাংলাদেশের জন্য সর্বোচ্চমানের ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করার উদ্দেশ্য নিয়ে ২০১৫ সাল থেকে  নিয়মিতভাবে বিডিনগ সম্মেলন আয়োজন করে আসছে।

বিডিনগ সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব বলেন, সম্মেলন উপলক্ষ্যে ইতোমধ্যে ইন্টারনেটের ব্যবহারিক এবং একাডেমিক রিসার্চের উপর স্থানীয় প্রকৌশলীদের কাছ থেকে গবেষণাপত্র আহ্বান করা হয়েছে। এসব গবেষণায় দেশের ইন্টারনেটের বিভিন্ন সীমাবদ্ধতা বিশ্লেষণ ও এর মান উন্নয়নে সহায়তা পাওয়া যাবে বলে প্রত্যাশা করেন তিনি।

বিডিনগ বোর্ড অফ ট্রাস্টির চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ বলেন, আমাদের দেশের ইন্টারনেটের সার্বিক ব্যবস্থাপনা ও অবকাঠামোর উন্নতি করতে হলে এর সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট প্রকৌশলীদের জ্ঞান ও পেশাদারিত্ব বাড়াতে হবে। এ ধরনের প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা একসঙ্গে অভিজ্ঞতা বিনিময় করে।

এর ফলে গত কয়েক বছরে দেশের বিভিন্ন প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে ইন্টারনেট প্রকৌশলীদের দক্ষতা বেড়েছে বলে জানান তিনি।

এবারের আয়োজনের সহ-আয়োজক হিসেবে আছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

সম্মেলনের রেজিস্ট্রেশন, পেপার সাবমিট এবং ফেলোশিপ সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়।

ইএইচ/ ডিসে ১৯/ ২০১৯/ ১৬২৫

*

*

আরও পড়ুন

vivo Y16 Project