ভুয়া ক্যান্সার চিকিৎসা : ফেইসবুক গ্রুপ বন্ধ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভুয়া ক্যান্সার চিকিৎসার প্রচারণা চালানোর দায়ে কয়েকটি গ্রুপ বন্ধ করেছে ফেইসবুক।

এর মধ্যে দুটি গ্রুপের সদস্য সংখ্যা ছিলো ৩৩ হাজারের কাছাকাছি। ফেইসবুকের ‘Violent and Criminal Behavior’ নীতিমালার আওতায় গ্রুপগুলো নিষিদ্ধ করা হয়েছে।

ব্ল্যাক সালভ (কালো মলম) নামে একটি পণ্য বিক্রির প্রচারণা চালানোতে গ্রুপগুলো নিষিদ্ধ করা হয়। ব্ল্যাক সালভ তৈরি করা হয় জিঙ্ক ক্লোরাইড ও উত্তর আমেরিকায় জন্মানো ওষুধি গাছ ব্লাডরুট দিয়ে। প্রচলিত আছে এই মলম ক্যান্সার কোষ খেয়ে ফেলে। স্কিন ও ব্রেস্ট ক্যান্সারসহ আরও কয়েক ধরণের ক্যান্সার চিকিৎসায় ব্ল্যাক সালভকে অনেকে থেরাপির বিকল্প বলেও মনে করেন।

তবে গবেষকরা জানিয়েছেন ভিন্ন কথা। ইউনিভার্সিটি অব ভার্মোন্ট মেডিকেল সেন্টারের ডার্মাটোলজি বিভাগের সহকারী প্রফেসর মেলানি বুই জানিয়েছেন, এই ব্লাক সালভ শুধু ক্যান্সার কোষ না ভালো কোষও খেয়ে ফেলে। কিছু ক্ষেত্রে ক্যান্সার কোষের পরিবর্তনও ঘটায়। ফলে চিকিৎসার মাধ্যমে যে কোষগুলো নিরাময় করা সম্ভব সেগুলো দেহের অন্য প্রান্তে ছড়িয়ে পরে।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ব্ল্যাক সালভের বেচা-কেনা অনেক আগেই নিষিদ্ধ করেছে। কিন্তু ফেইসবুক গ্রুপগুলোতে মলমটি কোথা থেকে কেনা যাবে বা কিভাবে বানাতে হবে সে বিষয়ে পরামর্শ দেওয়া হতো।

এজেড/ ডিসেম্বর ১৯/২০১৯/১১৫৫

*

*

আরও পড়ুন