Techno Header Top and Before feature image

এক মাসে ৫ গুগল কর্মী চাকরিচ্যুত

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্যাথরিন স্পায়ার্স নামে এক সিকিউরিটি ইঞ্জিনিয়ারকে ছাঁটাই করেছে গুগল। এ নিয়ে গত এক মাসের মধ্যে ৫ জন কর্মীকে বিদায় জানালো টেক জায়ান্টটি।

মঙ্গলবার এক ব্লগ পোস্টে ক্যাথরিন স্পেয়ার্স জানান, নোটিফিকেশনের মাধ্যমে গুগলের অন্য কর্মীদেরকে অধিকার সম্পর্কে সচেতন করতে তিনি ব্রাউজার টুল তৈরি করেছিলেন। একারণে গুগল তাকে চাকরিচ্যুত করে। তার পাঠানো নোটিফিকেশনে লেখা ছিলো, ‘যৌথভাবে প্রতিবাদে অংশ নেওয়ার অধিকার আছে গুগল কর্মীদের’।

স্পেয়ার্স জানান, কোনো রকমের সতর্কবানী ছাড়াই গুগল তাকে বরখাস্ত করে। বরখাস্ত করার পর তাকে ৩ দফায় জিজ্ঞাসাবাদ করে গুগল। কর্মীদের একত্রিত করে গুগলের অভ্যন্তরে অস্থিরতা সৃষ্টি করা তার উদ্দশ্য ছিলো কিনা সে ব্যাপারে তার কাছে জানতে চাওয়া হয়। সর্বশেষ গত শুক্রবার ফোন করে তাকে চাকরিচ্যুত করে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে গুগলে যোগ দিয়েছিলেন তিনি।

যে কোনো ধরণের আন্দোলন ঠেকাতে আইআরআই নামের একটি কন্সালটেন্ট ফার্মকে দায়িত্ব দেয় গুগল। এই ফার্মের ওয়েবসাইটে ঢোকার সঙ্গে সঙ্গে পপ-আপ নোটিফিকেশনটি দেখতে পেতো গুগল কর্মীরা। পপ-আপ নোটিফিকেশনটি চালু করার মাত্র ৩ ঘণ্টার মধ্য বরাখাস্ত হতে হয় ক্যাথরিন স্পেয়ার্সকে।

২৫ নভেম্বর তাকে বরখাস্ত করার পাশপাশি আরও ৪ কর্মীকে চাকরিচ্যুত করে গুগল। ওই ৪ কর্মীর বিপক্ষে অভ্যন্তরীণ নথি ঘাঁটাঘাঁটির অভিযোগ এনেছিলো গুগল।

দ্য গার্ডিয়ান অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১৮/২০১৯/১৬৫৫

*

*

আরও পড়ুন