Header Top

হেলিকপ্টার উড়লো হাতের স্পর্শ ছাড়া

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হাতের কোনো স্পর্শ ছাড়াই হেলিকপ্টার ওড়াতে সক্ষম হয়েছে স্কাইরিস নামের একটি স্টার্টআপ। 

এর আগে অনেকগুলো এয়ার ট্যাক্সিতে অটোমেশন প্রযুক্তি পরীক্ষা করে দেখানো হয়েছে। এসব এয়ার ট্যাক্সি ওড়ানো সম্ভব হয়েছে বিদ্যুতের মাধ্যমে চার্জ দিয়ে। এখানেই ব্যতিক্রম ক্যালিফোর্নিয়া ভিত্তিক স্টার্টআপ স্কাইরিস। প্রচলিত হেলিকপ্টার রবিনসন আর-৪৪ এ তারা অটোমেশন প্রযুক্তিটি যুক্ত করে।

হেলিকপ্টারটি চালাতে ও স্থির রাখতে কাজ করে কয়েকটি সেন্সর। যাত্রা পথ, সময় ও উচ্চতা পরিমাপ করা হয় ফেডেরাল এভিয়েশন অ্যাডমিন্ট্রেশন সিস্টেম ও স্মার্ট হেলিপ্যাডের সেট করা সেন্সরের মাধ্যমে। সেন্সরগুলো আবহাওয়ার গতি প্রকৃতি, উড়ন্ত বস্তু কিবা পাখি ও বাতাস ট্র্যাক করতে পারবে।

হাতের স্পর্শ ছাড়া হেলেকপ্টারটি কিভাবে উড়ছে তা দেখাতে ইউটিউবে দেড় মিনিটের একটি ভিডিও প্রকাশ করা হয়। ভিডিওতে দেখা যায়, হেলিকপ্টারটিতে দুজন পাইলট বসে আছেন। তাদের একজন মার্ক গ্রোডেন। ২৯ বছর বয়সী এই ইঞ্জিনিয়ারই স্কাইরিস স্টার্টআপটির প্রতিষ্ঠাতা ও সিইও। তিনি জানান, হেলিকপ্টারের মাধ্যমে তিনি ফ্লাইট স্টাক নামের একটি সেবা চালু করতে চান। তবে তার ফ্লাইট স্টাকের সেবা নিতে কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করতে হবে না। শহরের আকাশজুড়ে ভ্রমণ করার টিকেট, বাসের টিকেটের দামেই মিলবে।

স্কাইরিজ তিনি প্রতিষ্ঠা করেন ২০১৬ সালে। এতে বর্তমানে ৪০ কর্মী রয়েছেন। এই কর্মীদের অনেকেই ফোর্ড, এয়ারবাস, বোয়িং, টেসলা, উবার, জেটসুট এয়ার ও জেটব্লুর সাবেক কর্মী ছিলেন।

এজেড সিনেট, স্ল্যাশ গিয়ার ও ফাস্ট কোম্পানি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১৮/২০১৯/১৪৫৮

*

*

আরও পড়ুন