vivo Y16 Project

কোডিং কেন দরকার বললেন কুক, মালালা

ছবি : ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক স্যান হোসে স্টেট ইউনিভার্সিটিতে এক আলোচনায় অংশ নিয়েছিলেন। সেই আলোচনায় আরও ছিলেন মালালা ইউসুফজাই, ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ম্যারি পাপাজিয়ান।

শিক্ষার্থীদের কেনো কোডিং করা প্রয়োজন, কোডিংয়ের গুরুত্ব কি এসব বিষয়ে একটি আলোচনা অনুষ্ঠান ছিল সেখানে।

কুক এক টুইট করে বলেছেন, সবাইকে কোডিং করানোর জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। গ্র্যাজুয়েট হবার আগেই শিক্ষার্থীদের কোডিং শেখা ও এর দক্ষতা বাড়ানো উচিত।

Techshohor Youtube

অ্যাপলের এই প্রধান নির্বাহী লেখেন, মালালা ফান্ডের সঙ্গে ১৩ কোটি ছাত্রীকে সুরক্ষিত ও মানসম্মত শিক্ষা পৌঁছে দেবার যে মিশন নিয়েছেন মালালা তার সঙ্গে কোম্পানিটি থাকতে পেরে গর্বিত।

সোমবার সন্ধ্যায় টুইটে কুক মালালা ফান্ডের পাশাপাশি এসজেএসইউ কমিউনিটি, পাপাজিয়ানকে ধন্যবাদ জানান এমন আয়োজনের জন্য।

গত বছরের জানুয়ারিতে অ্যাপল ভারত ও অন্যান্য দেশে নারী শিক্ষার জন্য মালালা ফান্ডকে সহায়তার ঘোষণা দেয়। সবেচেয়ে কম বয়সী নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানী মালালা ইউসুফজাই নারী শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছেন। ১২ বছর পর্যন্ত নারীদের বিনামূল্যে মানসম্মত শিক্ষা পৌঁছে দেবার কাজ করে যাচ্ছেন।

মালালা ইউসুফজাই বলেন, প্রযুক্তি খুব দ্রুত বদলে যাচ্ছে, আমাদের শিক্ষাকেও সে অনুসারেই বদলাতে হবে। শরনার্থী শিবিরের মতো জায়গাতে শিক্ষা পৌঁছানো খুব সহজ কথা নয়। এটা এক ধরনের অসম্ভব ছিল, সেটা এখন বদলে গেছে, প্রযুক্তি সেটাও সম্ভব করে দিচ্ছে।

২০১৩ সাল থেকে মালালা ফান্ড বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগী হয়ে বিশ্বব্যাপী নারীদের মানসম্মত শিক্ষা বিনামূল্যে পৌঁছে দিতে কাজ করছে।

আইএএনএস অবলম্বনে ইএইচ/ডিসে ১৭/ ২০১৯/১৮২৯

*

*

আরও পড়ুন

vivo Y16 Project