নির্দেশনার ফেরে বন্ধ সরকারি নম্বর, সেবা বিঘ্নিত

mobile recharge 2
ছবি : ইন্টারনেট থেকে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবৈধ কল টার্মিনেশন নিয়ন্ত্রণে নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা মানতে গিয়ে স্বাস্থ্য সেবার ৩১ সরকারি নম্বর বারবার বন্ধ হয়ে যাচ্ছে।

একটি নম্বরে অনেক বেশি কল এলে কিংবা কল করা হলে সেটিকে অবৈধ কল টার্মিনেশনের বিষয়ে চিহ্নিত করা হয়। এসব নম্বর যে কোনো সময় বন্ধ করে দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশনা রয়েছে।

মোবাইল ফোন অপারেটরগুলো এমন যুক্তি ও নির্দেশনা মানতে গিয়ে বারবার সরকারের স্বাস্থ্য সেবা খাতের ফােনে সহায়তা বিষয়ক নম্বরগুলো বন্ধ হয়ে যাচ্ছে।

নম্বরগুলোর মধ্যে ২৮টি গ্রামীণফোনের এবং বাকি তিনটি রবি’র নেটওয়ার্কে রয়েছে।

এ নম্বরগুলো কিছু দিন পরপর বন্ধ হওয়ায় স্বাস্থ্য সেবা ব্যাহত হচ্ছে বলে সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় বিটিআরসিকে লিখেছে। এর পরিপ্রেক্ষিতে নম্বরগুলোকে সাদা তালিকায় রাখার বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিটিআরসি, যাতে এগুলো কখনোই বন্ধ না হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট বা আইইডিসিআরের আওতায় দেশব্যাপী এই নম্বরগুলো ব্যবহার করা হয়।

বিষয়টি নিয়ে গত কমিশন বৈঠকে আলোচনা হয়। পরে ইতিবাচক সিদ্ধান্ত নিতে আরও যাচাই-বাছাইয়ের কথা বলা হয়েছে।

অবৈধ কল টার্মিনেশন চিহ্নিত করে কালো তালিকাভুক্ত করার ক্ষেত্রে অপারেটরগুলোকে বিটিআরসি’র ঠিক করে দেওয়া যুক্তির অন্যতম হলো অতিরিক্ত ইনকামিং কল।

স্বাস্থ্য সেবার নম্বর হওয়ায় এ নম্বরগুলোতে প্রচুর ইনকামিং কল হয়। সে কারণেই তারা বারবার জটিলতায় পড়ছে।

বিটিআরসি’র সংশ্লিষ্ট বিভাগ বলছে, তারা মনে করেন সাদা তালিকা হলে এ নম্বরগুলো কখনও বন্ধ হবে না। তবে মাঝে মাঝে যাচাই-বাছাই করে দেখা হবে কলগুলো। একই সঙ্গে নম্বরগুলো সচল রেখে এ বিষয়ে কমিশনকে অবহিত করা হবে।

জেডএ/আরআর/ডিসেম্বর ৩০/২০১৯/ ১৬০০

*

*

আরও পড়ুন