Techno Header Top and Before feature image

ফেইসবুকের কাছে বাংলাদেশ কেন গুরুত্বহীন?

ফেইসবুক নিয়ে আলোচনায় টেকশহরের অতিথি জাহিদুল ইসলাম সজল। ছবি : টেকশহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশকে নিয়ে খুব বেশি আগ্রহী নয় সামাজিক যোগযোগ মাধ্যম ফেইসবুক। সম্প্রতি সিঙ্গাপুরে একটি সম্মেলনে এমন অনাগ্রহ দেখা গেছে। 

সম্মেলনটি ঘুরে এসেছেন ইংরেজি দ্য ডেইলি স্টারের জ্যেষ্ঠ প্রতিবেদক এবং বাংলাদেশ টেলিকম খাতের প্রতিবেদকদের সংগঠন টিআরএনবির সাবেক সভাপতি জাহিদুল ইসলাম সজল। 

আরও আলোচনা শুনতে টেকশহরের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন  

তিনি টেকশহরের মুখোমুখি হয়ে ফেইসবুকের সম্মেলনের বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। 

সজল জানান, তিনি দুই দিনের সম্মেলনে অন্তত নয়টি সেশন, কিছু সাক্ষাতকার এবং আরও কিছু অফ দ্য রেকর্ড কথা বলেছেন। কিন্তু ফেইসবুক বাংলাদেশের সাড়ে তিন কোটি গ্রাহকের এই বাজার নিয়ে একটি কথাও বলেনি । 

বাংলাদেশ কেনো গুরুত্ব পাচ্ছে না ফেইসবুকের কাছে? এমন প্রশ্নের জবাবে ফেইসবুক জানিয়েছে, বাংলাদেশে ব্যবহারকারী বেশি হলেও রেভিনিউ খুব কম আসে বলে গুরুত্বও কম দেয় বলে জানিয়েছেন। 

এছাড়াও ফেইসবুক বাংলাদেশে ভ্যাট-ট্যাক্স সম্পর্কে কথা বলেছেন। এমনকি তাদের কাছ থেকে ভ্যাট আদায় করা কঠিন বলেও কথা বলেছেন তিনি। 

শুধু ফেইসবুক স্ট্যাটাস দেবার বাইরেও আরও বেশ কিছু ব্যবসায়িক ব্যবহার করা সম্ভব, সেসব বিষয়ে কথা বলেছেন তিনি। একই সঙ্গে ফেইসবুকে গুজব সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনায় কথা বলেন।

এছাড়াও বাংলাদেশ সরকারের সঙ্গে ফেইসবুক সম্পর্ক কেমন হওয়া উচিত, উঠে এসেছে আলোচনায়।  

বিস্তারিত আলোচনা শুনতে পাবেন টেকশহরের ইউটিউব চ্যানেলে। এছাড়াও টেকনোলজি ও টেলিকম সম্পর্কিত বিভিন্ন কনটেন্ট, বিশেষজ্ঞ মতামত, আলোচনা শুনতে ভিডিও পাবেন চ্যানেলটিতে। 

ইএইচ/ ডিসে ১৫/ ২০১৯/ ২১৩৫

*

*

আরও পড়ুন