চাহিদার শীর্ষে এআই প্রকৌশলীরা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দ্রুত গতিতে যেসব চাকরির বাজার বাড়ছে তার একটি তালিকা প্রকাশ করেছে পেশাজীবীদের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট লিংকড ইন।

যুক্তরাষ্ট্রের চাকরির বাজার অনুযায়ী ‘ইমার্জিং জবস রিপোর্ট’ নামের ওই তালিকা তৈরি করা হয়। এ তালিকায় শীর্ষে রয়েছেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিশেষজ্ঞরা। এআই প্রকৌশল খাতে চাকরির পরিমাণ ৭৪ শতাংশ বেড়েছে বলেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিশেষজ্ঞদের এতো চাহিদা সৃষ্টি হয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে আছেন রোবটিকস ইঞ্জিনিয়াররা। তাদের চাকরির পরিধি বেড়েছে ৪০ শতাংশ। চাহিদার দিক দিয়ে ডেটা সায়েন্টিস্টরা রয়েছেন তৃতীয় স্থানে। এই খাতে চাকরির সুযোগ বেড়েছে ৩৭ শতাংশ।

এছাড়া, স্টাক ইঞ্জিনিয়ার, ডেটা ইঞ্জিনিয়ার, নেটওয়ার্ক সিকিউরিটি এক্সপার্ট, ব্যাক অ্যান্ড ডেভেলপারস, ক্লাউড ইঞ্জিনিয়ার ও জাভা স্ক্রিপ্ট ডেভেলপারদের চাকরির ক্ষেত্রও অনেক বেড়েছে।

ইমার্জিং জবস রিপোর্টে শীর্ষে থাকা ১৫ চাকরির মধ্যে অর্ধেকই ইনফরমেশন ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে সম্পর্কিত। লিঙ্কড ইন জানিয়েছে, গত ৫ বছরে কম্পিউটার সফটওয়্যার, ইন্টারনেট ও ইনফরমেশন টেকনোলজি ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিশেষজ্ঞদের ক্যারিয়ারে সুযোগ সুবিধা বেড়েছে ৭৪ শতাংশ। এই খাতগুলোর বিশেষজ্ঞ পদে যারা রয়েছেন তাদের বার্ষিক বেতনের গড় ১ লাখ ৩৬ হাজার ডলার।

গিজচায়না অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১৫/২০১৯/১৪০৫

২ টি মতামত

*

*