রোবট অলিম্পিয়াডে যাচ্ছে বাংলাদেশ দল

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে যাচ্ছে ১৫ সদস্যের বাংলাদেশ দল। ছবি : বিডিআরও'র সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথম অংশগ্রহণেই স্বর্ণ জেতার পর দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে (আইআরও) অংশ নিতে থাইল্যান্ড যাচ্ছে বাংলাদেশ দল।

আগামী ১৬ ডিসেম্বর থেকে থাইল্যান্ডের চিয়াংমাইতে বসবে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের ২১তম আসর। চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।

এবার বাংলাদেশ থেকে ১৫ সদস্যের দল অলিম্পিয়াডে অংশ নেবে। যেখানে অনূর্ধ্ব-১৮ বয়সী হিসেবে তারা বিশ্বের ১৪টি দেশের শিক্ষার্থীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে।

শনিবার রাজধানীর ধানমন্ডিতে এক সংবাদ সম্মেলন করে আয়োজকরা বাংলাদেশ দলটির আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবার বিষয়টির বিস্তারিত জানান।

এবার বাংলাদেশ দলের হয়ে যাচ্ছে মো. ওমর করিম (উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা), অর্পন চন্দ (সিলেট পলিটেকনিক ইন্সটিটিউট, সিলেট), সানি জুবায়ের (ঢাকা কলেজ, ঢাকা), কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসীর তাহরীম (চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা), নাশীতাত যাইনাহ রহমান (সানবিমস স্কুল, ঢাকা), যাহরা মাহযারীন পূর্বালী (আগা খান স্কুল, ঢাকা), যারিয়া মুসাররাত পারিজাত (আগা খান স্কুল, ঢাকা), শিহাব সারার আহমেদ ও মো. জারিফ মাহবুব তালুকদার (নটরডেম কলেজ, ঢাকা), তাশরিক আহমদ ও ছালওয়া মেহরীন (জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট), রাফিহাত সালেহ চৌধুরী (জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ), মীর উমাইমা হক (নালন্দা উচ্চ বিদ্যালয়, ঢাকা) এবং আবরার শহীদ রাহিক (চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম)।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল বাংলাদেশ দলের শিক্ষার্থীদের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

গতবছরের মতো এবারও বাংলাদেশ রোবট অলিম্পিয়াড দল দেশের জন্য গৌরব বয়ে আনবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। দলটি আগামীকাল থাইল্যান্ড যাবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

তিনি বলেন, আমাদের ছেলেমেয়েরা আন্তর্জাতিক অঙ্গন থেকে আরও বিভিন্ন সম্মাননা অর্জন করবে।  বহির্বিশ্বে বাংলাদেশকে আরও ইতিবাচক দেশ হিসেবে প্রতিষ্ঠিত করবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান এবং আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ডেপুটি সেক্রেটারি ড. মুহাম্মদ মেহেদি হাসান।

এ বছর বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্বের পূর্বে মোট ২৫টি জেলায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাক্টিভেশন প্রোগ্রাম আয়োজন করা হয়। বাংলাদেশ দল নির্বাচনের জন্য এ আয়োজনগুলোতে অংশ নেয় প্রায় চার হাজার শিক্ষার্থী।

সেখান থেকে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের মাধ্যমে নির্বাচিতদের নিয়ে আবাসিক ক্যাম্প অনুষ্ঠিত হয়। এরপর চূড়ান্ত দল ঘোষণা করে আয়োজকরা।

দ্বিতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।

আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে আইসিটি ডিভিশন, বিকাশ ও রুপালী ব্যাংক।

ইএইচ/ ডিসে ১৪/ ২০১৯/ ১৮০৩

*

*

আরও পড়ুন