Techno Header Top and Before feature image

গুগল স্ট্রিট ভিউয়ে এক কোটি মাইল ছবি

Google-Car-on-Bangladeshs-Street-4
ছবি : ইন্টারনেট
Sheikhrussel day

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সার্চ জায়ান্ট গুগলের ম্যাপে স্ট্রিট ভিউয়ের যে পরিমাণ ছবি ধারণ করা হয়েছে তা পৃথিবীকে ৪০০ বার প্রদক্ষিণ করতে সক্ষম।

প্রতিষ্ঠানটি বলছে, তারা স্ট্রিট ভিউয়ে এক কোটি মাইলের বেশি ছবি যুক্ত করেছে।

শুক্রবার প্রতিষ্ঠানটি ঘোষণা করেছে, গুগল আর্থ এখন মানুষকে ৩৬ মিলিয়ন বর্গ মাইলের উচ্চ রেজুলেশনের ছবি দেখতে দিচ্ছে। এটি বিশ্বের মোট জনসংখ্যার ৯৮ শতাংশ কাভার করেছে বলে দাবি করেছে।

গুগর ম্যাপসের সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার থমাস এসকোবার বলেন, একজন মানুষ কখনোই বিশ্বের সব স্থানে যেতে পারেন না। ম্যাপে যে ছবিগুলো যুক্ত করা হয়েছে সেটি তাদের সেসব অজানা স্থান সম্পর্কে জানাবে। এমনকি তাকে পরিবর্তিত বিশ্বের সঙ্গে সবসময় আপডেট রাখতে গুগল ম্যাপ সঠিক মডেল হতে পারে।

গুগল ম্যাপের যাত্রা হলে পুরো বিশ্বকে এর অধীনে আনতে একটি সহ-প্রকল্প হিসেবে কাজ শুরু করে প্রতিষ্ঠানটি। ১২ বছর পর শুরু করা স্ট্রিট ভিউ প্রকল্পটি নেওয়া হয়েছিল।

স্ট্রিট ভিউ ছবি সংগ্রহ করার জন্য গুগল তার বহরে অনেক গাড়ি যুক্ত করেছে। যেখানে প্রতিটি গাড়িতে নয়টি করে ক্যামেরা বসানো রয়েছে এবং সেগুলো তাদের সম্ভাব্য ভালো জায়গা থেকে রাস্তা ও তার আশেপাশের ছবি তোলে।

আর রাস্তার দূরুত্ব পরিমাপের জন্য গাড়িতে রয়েছে ফটো প্রসেসিং সেন্টার, লাইডার সেন্সর এবং লেজার বিম। যা গুগলকে সঠিক দূরুত্ব মাপতে সাহায্য করে।

গুগলের গাড়ি যেসব জায়গায় যেতে পারে না সেসব স্থানের ছবি সংগ্রহ করার জন্য রয়েছে এক ধরনের স্ট্রিট ভিউ ট্র্যাকার। যা একটি ব্রাকপ্যাকের মাধ্যমে ছবি সংগ্রহ করতে পারে।

এমনকি সেই ট্র্যাকার দিয়ে বিরূপ পরিস্থিতেও ছবি তোলা সম্ভব। সেটি উঠের পিঠে, ভেড়া, নৌকা, স্কাউটের তাবুসহ বিভিন্ন স্থান থেকে ভালো রেজুলেশনের ছবি তোলা সম্ভব হয়।

চলতি বছর গুগল স্ট্রিট ভিউয়ে গুগল ম্যাপ কমিউনিটি আর্মেনিয়া, বারমুডা, লেবানন, মিয়ানমার, টোঙ্গা, জানজিবার এবং জিম্বাবুয়ের অন্তত সাত লাখ ভবনের ঠিকানা যুক্ত করেছে।

ইএইচ/ ডিসে ১৪/২০১৯/ ২০২০

*

*

আরও পড়ুন