যেসব গেইমে শেখাও যায়

Evaly in News page (Banner-2)

শাহরিয়ার হৃদয়, টেকশহর কনটেন্ট কাউন্সিলর : গেইম খেলে না—এমন মানুষ এখন খুঁজে পাওয়া ভার। ঘণ্টার পর ঘণ্টা গেইম খেলাকে যারা সময় নষ্ট মনে করেন, তাদের কিছু গেইমের খবর না দিলেই নয়। এ গেইমগুলো নানা তথ্যের পাশাপাশি এমন অনেক শিক্ষা দেবে, যা হয়তো পাঠ্যপুস্তকে সহজে পাওয়া যাবে না।

বিশ্বজুড়ে গেইম খেলা এখন জনপ্রিয় কাজের একটি। স্মার্টফোন হাতে আসার পর এর মাত্রা আরও বেড়েছে। শিশু কিশোরদের পাশাপাশি বড়রাও বিনোদনের মাধ্যম হিসাবে বেছে নিয়েছে এটিকে। তবে গেইম যে বিনোদনের পাশাপাশি অনেক কিছু শেখায় তা জানা যাবে এ প্রতিবেদনে।

পিসি, স্মার্টফোনসহ বিভিন্ন প্ল্যাটফর্মের সেরা কিছু শিক্ষামূলক গেইমের খবর জানাতে এ প্রতিবেদন। গেইমগুলো বেশ জনপ্রিয়তাও পেয়েছে। এসব গেইমের কথা ছোট্ট করে তুলে ধরা হলো এখানে।

মাইনক্রাফট
গত কয়েক বছর ধরে জনপ্রিয়তার শীর্ষে থাকা গেইম মাইনক্রাফট। ভালো খবর, শিশু থেকে শুরু করে যে কারও গেইমটি থেকে শেখার অনেক কিছু রয়েছে।

সেটা হতে পারে জ্যামিতিক পরিমাপ, রিসোর্স ম্যানেজমেন্ট বা টিমওয়ার্ক। খুবই স্ট্র্যাটেজিক গেইম হওয়ায় এর প্রতি পদে পদে বুদ্ধি ও কল্পনাশক্তি কাজে লাগাতে হয়।

bccnews24.com-techshohor

তাই গেইমটি খেললে ইতিবাচক বা নেতিবাচক হোক—একধরনের শিক্ষা পাবেন তাতে সন্দেহ নেই। স্মার্টফোন প্ল্যাটফর্মের জন্য গেইমটি রয়েছে।

লিটল বিগ প্ল্যানেট ২
এ শিক্ষামূলক গেইমটি সনি এন্টারটেইনমেন্টের তৈরি। সাধারণভাবে দেখলে অবশ্য একে সাধারণ এক প্ল্যাটফর্ম গেইম মনে হবে। কিন্তু একবার গেইমটি শুরু করলে ধীরে ধীরে এর সৌন্দর্য আবিষ্কার করা যাবে।

এর গেইমপ্লে একেবারেই আলাদা, বিভিন্ন উপাদান ব্যবহার করে নিজেকেই গেইম তৈরি করতে হবে। সৃজনশীলতা প্রয়োগ করে শুটিং বা রেসিং – যে কোনো গেইম তৈরি করে ইচ্ছেমতো রূপ দিতে হবে বলে এটি থেকে শেখা যাবে অনেক কিছু।

বুকওয়ার্ম
যত চর্চা করবেন, তত শিখবেন। সারাক্ষণই চর্চার মধ্যে থাকতে হবে, এমন একটি গেইম বুকওয়ার্ম। এটি মূলত শব্দধাঁধাঁ বা শব্দ মেলানোর গেইম।

এ ধরনের গেইমগুলো এমনিতেই শিক্ষামূলক হয়। তবে বুকওয়ার্মের সাথে একটি বিল্ট-ইন ডিকশনারি আছে যাদের শিখতে কোনো সমস্যা না হয়।

bookworm_heroe-techshohor

শিশু থেকে বুড়ো সবাই গেইমটি খেলে সময় কাটাতে পারেন। স্মার্টফোন বা ট্যাবেও এটি খেলতে পারবেন।

স্ক্রিবলনটস আনলিমিটেড
ভোকাবুলারি বা শব্দ শেখার জন্য এর চেয়ে চমৎকার গেইম কমই আছে। স্ক্রিবলনটসে বিভিন্ন প্রবলেমের সমাধান করতে হবে শুধু কল্পনাশক্তি আর শব্দের বিন্যাস দিয়ে।

কার্টুনের মতো গ্রাফিক্সের কারণে এটি খেলতে একঘেয়ে লাগবে না। গেইমটি সর্বশেষ এডিশনে নিনটেন্ডো চরিত্র মারিওকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সিভিলাইজেশন ৫
এই গেইমকে মহাযজ্ঞও বলা যায়। সেই আদিকাল থেকে শুরু করে ভবিষ্যতের পৃথিবী পর্যন্ত এর বিস্তৃতি। এ স্ট্র্যাটেজি গেইমের পদে পদে অনেক কিছু শেখার আছে।

ইতিহাস ও ঐতিহাসিক অনেক ঘটনার সাথে পরিচিত হওয়া যাবে। দেশ দখল, নিজের দেশকে শত্রুর হাত থেকে বাঁচানো, জনগণকে খুশি রাখা, সীমিত সম্পদ দিয়ে সর্বোচ্চ আয় ইত্যাদি বিষয়ের উপর কড়া নজর রাখতে হবে। এর জটিল ও বিস্তৃত গেইমপ্লে বুঝতেও বেশ সময় লাগবে।

ওরেগন ট্রেইল
মার্কিন শিশুদের ইতিহাসের সাথে পরিচয় করিয়ে দিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে ওরেগন ট্রেইল। মিসৌরি থেকে ওরেগনের যাত্রাপথে আমেরিকার ইতিহাস, চিন্তাধারা, অসুখ-বিসুখ ইত্যাদি সাথে পরিচিত হবে গেইমাররা। এটি আইওএস ও অ্যান্ড্রয়েডের জন্য রয়েছে।

media-techshohor

সিমসিটি
আধুনিক নগর পরিকল্পনা নিয়ে সেরা গেম সিমসিটি। বাজেট নিয়ন্ত্রণ, নগর প্রশাসন, অর্থনীতি, পরিবেশ রক্ষার মতো গুরুত্বপূর্ণ অসংখ্য সামাজিক ও রাজনীতিক বিষয় দিয়ে ভরপুর এটি।

একটি শহরকে নিয়ন্ত্রণ করার জন্য অবশ্যই আপনাকে অনেক ব্যাপারে সচেতন থাকতে হবে। সিমসিটির সর্বশেষ গেইম সিমসিটি ৪ দারুণ গ্রাফিক্স ও গেইমপ্লের জন্য প্রচুর জনপ্রিয়তা পেয়েছে।

আরও পড়ুন

হালোর নতুন গেইম আগামী বছর

‘ভিডিও গেইমস খেলা শিশুদের জন্য ভালো’

আসছে অভিযানের গেইম ‘ওয়ার্ল্ডস অফ ড্রায়নর’

কল অফ ডিউটি ঘোস্টস : সাড়া ফেললেও চমক নেই

আর্কহ্যাম অরিজিন্স : একঘেয়েমির ফাঁদ

*

*

আরও পড়ুন