Header Top

নির্বাচনের ফলাফল লিখলো কম্পিউটার

কম্পিউটারের লেখা প্রতিবেদন বিশ্লেষণ করে দেখাচ্ছেন বিবিসির সাংবাদিক রিতা চক্রবর্তী। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্যে অনুষ্ঠিত হয়ে গেল সাধারণ নির্বাচন। এই নির্বাচনে প্রতিটি ভোটকেন্দ্রের ফলাফল সংক্রান্ত খবর  কম্পিউটার দিয়ে লিখিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

এর ফলে এক রাতের মধ্যেই ৬৫০টি ভোটকেন্দ্রের ফলাফল নিয়ে প্রায় ৭০০ প্রতিবেদন লেখা সম্ভব হয়। এর মধ্যে ৬৪৯টি প্রতিবেদন ইংরেজিতে বাকি ৪০টি প্রতিবেদন ওয়েলসে লেখা হয়েছে। তথ্য-উপাত্ত দিয়ে সাজানো প্রতিবেদনগুলো কম্পিউটার লিখলেও প্রকাশের আগে সেগুলো পরীক্ষা করে দেখেছেন বিবিসির এডিটররা।

বিবিসি নিউজ ল্যাবের এডিটর রবার্ট ম্যাকেঞ্জি জানিয়েছেন, বর্তমানে এই ধরণের মেশিন ‘জেনারেটেড-জার্নালিজম’ কোনো মানুষের পক্ষে করা সম্ভব না। কম্পিউটারের মাধ্যমে একটি ছাড়া সবগুলো ভোটকেন্দ্রের ফলাফল প্রকাশ করা সম্ভব হয়েছে। ওই ভোটকেন্দ্রের ভোট গণনা শেষ না হওয়ায় ফলাফল প্রকাশ করা যায়নি।

এই ধরণের তথ্যভিত্তিক প্রতিবেদনগুলোতে কোনো বাক্য লেখা থাকে না। শুধু থাকে তথ্য। তাই  প্রযুক্তির সীমাবদ্ধতার কথাও তুলে ধরেছেন ম্যাকেঞ্জি। প্রযুক্তিটি ব্যবহার করে তথ্যের সংখ্যা বেশি এমন প্রতিবেদনগুলোই খালি লেখা যাবে। কোনো ধরণের বিশ্লেষণ,  ঘটনা প্রবাহ তুলে ধরা কিংবা প্রশ্ন তোলা প্রযুক্তিটির পক্ষে সম্ভব নয়। সাংবাদিকতার মান ধরে রাখার ক্ষেত্রে এটি একটি বড় বাধা বলে মনে করেন ম্যাকেঞ্জি।

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার। নির্বাচনে কনজারভেটিভ দল পেয়েছে ৩৬৫ আসন এবং লেবার পার্টি পেয়েছে ২০৩ আসন। কনজারভেটিভরা জিতে যাওয়ায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে থেকে যাচ্ছেন বরিস জনসন।

বিবিসি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১৪/২০১৯/১১৩০

*

*

আরও পড়ুন