আইজেএসওতে ছয় পদক জিতে ফিরল বাংলাদেশ

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে পদকজয়ী বাংলাদেশ দল । ছবি : বিডিজেএসওর সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) ছয় পদক পেয়েছে বাংলাদেশ দল।

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ দল দেশে পৌঁছালে বিমানবন্দরে তাদের সংবর্ধনা দেওয়া হয়েছে।

এবছর বাংলাদেশ চারটি রৌপ্য ও দুইটি ব্রোঞ্জপদক অর্জন করেছে।

৭০টি দেশের অংশগ্রহণে অনুর্ধ্ব-১৬ বয়সীদের আন্তর্জাতিক এই অলিম্পিয়াডটি কাতারের রাজধানী দোহায় গত ৩ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। এতে ৬ সদস্যের বাংলাদেশ দল অংশ নিয়ে সবাই পদক জিতে নিয়েছে।

বাংলাদেশের পক্ষে রৌপ্যপদক পান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের অভিষেক মজুমদার সন্তু, বরিশাল ক্যাডেট কলেজের মুহতাসিন আল ক্বাফি, মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজের কাজী তাসফিয়া জাহিন, ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজের জাকিয়া তাজনূর চৌধুরী দিয়া।

এছাড়াও ব্রোঞ্জপদক অর্জন করে ময়মনসিংহ জিলা স্কুলের জুহায়ের মাহদিউল আলম আশফি এবং গ্রিন ফিল্ড ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের আহমেদ আল-জুবায়ের আনাম।

কাতারে ছয় সদস্যের বাংলাদেশ দলের সঙ্গে বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মদী ছাড়াও ছিলেন দলনেতা ফারহানা মান্নান ও বিডিজেএসও কো-অর্ডিনেটর মাহমুদ মীম।

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে বাংলাদেশ দল পঞ্চমবারের মত অংশ নিয়েছে। ৭০ দেশের শিক্ষার্থীদের সঙ্গে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের উপর প্রতিযোগিতা করে এই গৌরব অর্জন করে বাংলাদেশের শিক্ষার্থীরা।

গত ৩ ডিসেম্বর শুরু হওয়া এই অলিম্পিয়াডে শিক্ষার্থীরা এমসিকিউ, থিওরি ও ব্যবহারিক অংশের পরীক্ষা দেয়। উল্লেখ্য, এর আগে চার বছরে বাংলাদেশ দল ছয়টি রৌপ্য ও ১১টি ব্রোঞ্জ পদক অর্জন করেছিলো।

ইএইচ/ ডিসে ১৩/ ১১৪৪

*

*

আরও পড়ুন