৯৯৯ জরুরি সেবায় ৬৮% কল ঢাকা থেকে

জরুরি সেবা ৯৯৯ এ কর্মরত বাংলাদেশ পুলিশের সদস্যরা। ছবি : ফেইসবুক থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে সহায়তা চেয়ে সবচেয়ে বেশি কল করা হয়েছে রাজধানী ঢাকা থেকে।

২০১৭ সালের ১২ ডিসেম্বর প্রথমবারের মতো অনুষ্ঠিত জাতীয় তথ্যপ্রযুক্তি দিবস বা বর্তমানের জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবসে চালু হয় জরুরি সেবা নম্বর ৯৯৯। এরপর চলতি বছরের ৭ ডিসেম্বর পর্যন্ত সেখানে বিভিন্ন ধরনের সহায়তা চেয়ে কল করা হয়েছে এক কোটি ৪৯ লাখ ৬৭ হাজার ৬৬টি।    

বৃহস্পতিবার জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবসে অনুষ্ঠিত ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ অনুষ্ঠানে এমন তথ্য জানানো হয়েছে। 

সেখানে জানানো হয়েছে, গত দুই বছরে সহায়তা চেয়ে জরুরি নম্বর ৯৯৯-এ শুধু ঢাকা থেকেই সহায়তা চেয়ে কল করা হয়েছে ৬৮ শতাংশ।

এরপরই সহায়তা চেয়ে সবচেয়ে বেশি কল করা হয়েছে বন্দরনগরী চট্টগাম থেকে। মোট কলের ১০ শতাংশ সহায়তা চেয়েছে সেখানকার মানুষ। 

এছাড়াও সহায়তা চেয়ে খুলনা থেকে ৫ শতাংশ, রাজশাহী থেকে ৪ শতাংশ, রংপুর থেকে ৪ শতাংশ, বরিশাল ও সিলেট থেকে ২ শতাংশ করে এবং সিলেট থেকে সবচেয়ে কম ১ শতাংশ কল করা হয়েছে। 

সারাদেশ থেকে যে পরিমাণ কল করা হয়েছে তার মধ্যে ৯২ শতাংশ পুরুষ সেবা সহায়তা চেয়ে ফোন করেছেন। আর সেবা সহায়তা চেয়ে নারীর ফোন করার পরিমাণ মাত্র ৮ শতাংশ।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জানান, মাত্র ৩০ সিট ও ১০০ কর্মী নিয়ে জাতীয় জরুরি সহায়তা ৯৯৯ যাত্রা করার পর এখন তা বাড়িয়ে সিট সংখ্যা ১০০ এবং কর্মী সংখ্যা ৮০০ করা হয়েছে। এটি প্রতিনিয়তই বাড়ছে। 

সেবাটি আরও সহজ করতে বেশকিছু পরিকল্পনার কথাও জানান তিনি। 

পরীক্ষামূলক বা পাইলট প্রকল্প হিসেবে সেবাটি চালু করেছিল তথ্যপ্রযুক্তি বিভাগ। পরে তা বাংলাদেশ পুলিশের অধীনে পরিচালনা করার জন্য পরামর্শ দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এরপর তিনি ২০১৭ সালের ১২ ডিসেম্বর এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

৯৯৯ নম্বরে টোল ফ্রি কল করে যেকেউ পুলিশি, অ্যাম্বুলেন্স এমনকি ফায়ার সার্ভিসের সেবা নিতে পারেন। শিগগির এতে আরও কিছু সেবা যুক্ত হবে। 

ইএইচ/ ডিসে ১৩/ ২০১৯/ ০৯৪৫

*

*

আরও পড়ুন