৯৯৯ থেকে পুলিশি সেবা বেশি পেয়েছে মানুষ

ছবি : ইন্টারনেট থেকে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চালু হবার দুই বছরের মধ্যে জরুরি নম্বর ৯৯৯ থেকে সবচেয়ে বেশি পুলিশি সেবা সহায়তা নিয়েছে দেশের মানুষ। 

এই সময়ের মধ্যে পুলিশি সেবা দেওয়া হয়েছে এক লাখ ২৮ হাজার ৪৩৭টি। যা মোট সেবা গ্রহণের ৭২ শতাংশ। 

পুলিশি সেবা সহায়তার পরে সবচেয়ে বেশি সেবা দেওয়া হয়েছে ফায়ার ইমার্জেন্সি সংক্রান্ত। ফায়ার ইমার্জেন্সি সংক্রান্ত সেবা দেওয়া হয়েছে ২৬ হাজার ৮২৭টি। যা সেবা প্রদানের হিসাবে ১৬ শতাংশ। 

এছাড়াও অ্যাম্বুলেন্স সরবরাহ সংক্রান্ত সেবা দেওয়া হয়েছে ১২ শতাংশ ক্ষেত্রে বা ২০ হাজার ৩২৫টি। 

দুই বছরে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ কল করা হয়েছে এক কোটি ৪৯ লাখ ৬৭ হাজার ৬৬টি। এর মধ্যে সরাসরি সেবা দেওয়া হয়েছে ৩০ লাখ ৭৮ হাজার ৫১৭টি ক্ষেত্রে।  

সারা দেশের হিসাবে সবচেয়ে বেশি কল করা হয়েছে রাজধানী ঢাকা থেকে। এর পরেই চট্টগ্রাম থেকে করা হয়েছে বেশি কল। আর সিলেট বিভাগ থেকে সবচেয়ে কম কল করা হয়েছে ৯৯৯ নম্বরে।

পরীক্ষামূলক বা পাইলট প্রকল্প হিসেবে সেবাটি চালু করেছিল তথ্যপ্রযুক্তি বিভাগ। পরে তা বাংলাদেশ পুলিশের অধীনে পরিচালনা করার জন্য পরামর্শ দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এরপর তিনি ২০১৭ সালের ১২ ডিসেম্বর এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

৯৯৯ নম্বরে টোল ফ্রি কল করে যেকেউ পুলিশি, অ্যাম্বুলেন্স এমনকি ফায়ার সার্ভিসের সেবা নিতে পারেন। শিগগির এতে আরও কিছু সেবা যুক্ত হবে। 

ভবিষ্যতে ৯৯৯ নম্বরে এমডিটি, থানা ডিসপাস সিস্টেম, স্বতন্ত্র্য সার্ভিস সেন্টার তৈরি, জনবল ও পরিবহণ ব্যবস্থার উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনাসহ নানান ধরনের নতুন সেবা যুক্ত করার পরিকল্পনার রয়েছে। 

এছাড়াও বর্তমান কিছু চ্যালেঞ্জ উত্তরণ করে আরও দক্ষ ও অত্যাধুনিক রেসপন্স টিম গঠনের কথা জানান বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। 

 ইএইচ/ ডিসে ১৪/ ২০১৯/ ১৮৫৫

*

*

আরও পড়ুন