Header Top

হাজারো তরুণের ইন্টারনেট সুরক্ষার শপথ

তরুণদের ইন্টারনেট সুরক্ষার শপথ অনুষ্ঠিত হয়। ছবি : টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেটকে সুরক্ষিত রাখতে, নিজে নিরাপদ থাকতে, অন্যকে নিরাপদ রাখতে শপথ করেছেন হাজারো তরুণ। 

জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন থেকে উপস্থিত তরুণরা এমন শপথ করেন। 

কনসার্টে প্রধান অতিথি থেকে বৃহস্পতিবার রাতে এমন শপথ পাঠ করান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তার আগে বক্তব্যে তিনি বলেন, আমাদের যে ডিজিটাল বাংলাদেশ আয়োজনের প্রতিপাদ্য ‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ সেটিকে মাথায় রাখতে হবে। না জেনে বুঝে ইন্টারনেটে কোনো কিছু শেয়ার করা যাবে না। কারণ অনেক ক্ষেত্রেটি সেটি ফৌজদারি অপরাধ।   

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ইন্টারনেটকে নিরাপদ করতে হবে। সেই লক্ষ্যে সবাইকে কাজ করতে হবে। আমাদের প্রতিজ্ঞা করতে হবে, আমার ইন্টারনেটে এমন কোনো কিছু শেয়ার করবো না যার ফলে অন্য কেউ অসুবিধায় পড়েন, ক্ষতিগ্রস্ত হোন। 

তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে তরুণ প্রজন্মকে নিয়েই এই ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা হবে।  

ইন্টারনেট সুরক্ষার মপথ পড়াচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান। ছবি : টেকশহর

বিশেষ অতিথির বক্তব্যে ইউনিভার্সিটি মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশে ইন্টারনেট লিটারেসি খুবই প্রয়োজন। আমাদের তরুণদের এটা সম্পর্কে আরও জানতে হবে। এখন ফেক নিউজ খুবই ক্ষতিকর। তরুণরা সেসব বিষয় যাচাই করেই কোনো কিছু শেয়ার করবেন। 

পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী বিশেষ অতিথির বক্তব্যে বলেন, আপনারা দেখেছেন কক্সবাজারের রামু, সম্প্রতি ভোলায় কি হয়েছে। এটা অনেকেই না জেনে বুঝে শেয়ার করেছেন ফেইসবুকে। আর ক্ষতিটা হয়েছে সমাজের, মানুষের। ইন্টারনেট আমাদের খুবই প্রয়োজন। তাই কোনো কিছু শেয়ারে আগে তা যাচাই করতে হবে। অযথাই অপরাধে জড়িয়ে পড়া যাবে না কোনো কিছু শেয়ার করে।  

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোস্তাফা কামাল উদ্দীন। 

শপথ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি কে এম রহমতুল্লাহ, সংসদ সদস্য ও পপ সঙ্গীত শিল্পী মমতাজ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক চৌধুরী মফিজুর রহমানসহ আরও অনেকেই। 

ইএইচ/ ডিসে ১২/ ২০১৯/ ২০৫৫

*

*

আরও পড়ুন