Techno Header Top and Before feature image

এলো ৪৪ লাখ টাকার ম্যাক প্রো

Sheikhrussel day

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের ব্যয়বহুল ম্যাক প্রো এখন অর্ডার করা যাচ্ছে।

ডেক্সটপ কম্পিউটারটির দাম শুরু হয়েছে ৬ হাজার ডলার (৫ লাখ ৪ হাজার টাকা) থেকে। সবচেয়ে দামি সংস্করণটির দাম ধরা হয়েছে ৫২ হাজার ৭৪৮ ডলার (৪৪ লাখ ৩০ হাজার ৮৩২ টাকা)।

এই সংস্করণে থাকবে ২৮ কোরের ইন্টেল এক্সিওন ডাবলু প্রসেসর। র‍্যাম থাকবে ১ দশমিক ৫ টেরাবাইট। এর সঙ্গে থাকবে রেডিওন প্রো ভেগা ২ ডুয়ো গ্রাফিক্স-প্রোসেসিং ইউনিট। স্টোরেজ থাকবে ৪ টেরাবাইট।

কম দামের ও বেশি দামের ম্যাক প্রোর পার্থক্য। ছবি : স্টাটিস্টা

এছাড়াও, ৫ হাজার ডলার (৪ লাখ ২০ হাজার) দামের প্রো ডিসপ্লে এক্সডিআর এনেছে অ্যাপল। ৬কে রেজুলেশনের ডিসপ্লেটিতে আছে ৪ মিলিয়ন পিক্সেল।

ব্যক্তিগত ব্যবহারের জন্য নয় বরং ফিল্ম স্টুডিও ও প্রোডাকশন হাউজের চাহিদার কথা ভেবেই ব্যয়বহুল কম্পিউটারটি তৈরি করা হয়েছে। ম্যাক প্রো দিয়ে কয়েকটি ফিডে এক সঙ্গে ৮কে রেজুলেশনের ভিডিও ফুটেজ নিয়ে করা যাবে। টিভি ও ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করা ভিডিও এডিটররা এতে ব্যাপক সুবিধা পাবেন। শুটিং স্পটে ঘুরে ঘুরে এডিটিংয়ের সুবিধার্থে ম্যাক প্রোর নিচে চাকাও যুক্ত করা যাবে। এর জন্য আলাদাভাবে খরচ করতে হবে ৪০০ ডলার (৩৩ হাজার ৬০০ টাকা)।

অ্যাপল এর আগে কখনও এতো দামি পণ্য আনেনি। ২০১৩ সালের ম্যাক প্রোর সবচেয়ে দামি সংস্করণটির দাম ছিলো ৯ হাজার ৫৯৯ ডলার (৮ লাখ ৬ হাজার ৩১৬ টাকা)।

অবিশ্বাস্য কনফিগারেশনের ম্যাক প্রো আনলো অ্যাপল

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১২/২০১৯/১১৫২

*

*

আরও পড়ুন