ঘুষ নিয়ে বরখাস্ত ফেইসবুক কন্ট্রাক্টর

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঘুষ নেয়ার অভিযোগে ফেইসবুক এক কন্ট্রাক্টরকে বরখাস্ত করেছে। যারা ফেইসবুকের হয়ে চুক্তি ভিত্তিতে কাজ করেন তারাই ফেইসবুক কন্ট্রাক্টর হিসেবে পরিচিত।

ফেইসবুকের নীতি লঙ্ঘন করে এমন কিছু বিজ্ঞাপন প্রচার করছিলো স্যান ডিয়েগোভিত্তিক বিজ্ঞাপনী সংস্থা অ্যাড ইনকর্পোরেশন। ফলে যেসব অ্যাকাউন্ট থেকে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছিল সেগুলো বন্ধ করে দেয় ফেইসবুক। এই বন্ধ করা অ্যাকাউন্টগুলো পুনরায় চালু করতেই ৮ হাজার ডলার ঘুষ দেওয়া হয় ওই ফেইসবুক কন্ট্রাক্টরকে।

ফেইসবুক জানিয়েছে, অভিযুক্ত কর্মীকে বরখাস্ত করা হয়েছে। তবে অ্যাড ইনকর্পোরেশনের এক কর্মী বলেছেন, একজন নয় এ ঘটনার সঙ্গে আরও কয়েকজন কন্ট্রাক্টর জড়িত ছিলো।

অ্যাড ইনকর্পোরেশন ইতোমধ্যে নিষিদ্ধ করেছে ফেইসবুক। কোম্পানিটি প্রতারণা করে ব্যবহারকারীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছিল। ফেইসবুকে তারকা ব্যক্তিদের সম্পর্কে তারা ভুয়া খবর প্রকাশ করতো।

এসব ভুয়া খবরের লিঙ্কে ক্লিক করলে সরাসরি তাদের নিয়ে যাওয়া হতো অ্যাড ইনকর্পোরেশনের ওয়েবসাইটে। সেখানে ফ্রি ট্রায়ালের জন্য সাইন আপ করতে বলা হতো। ফ্রি ট্রায়ালের কথা লেখা থাকলেও ব্যবহারকারীদের অজান্তে প্রতি মাসেই নির্দিষ্ট পরিমাণ অর্থ কেটে নেওয়া হতো। এসব দুর্নীতি প্রকাশ পেলে অক্টোবরেই বন্ধ হয়ে যায় অ্যাড ইনকর্পোরেশন।

বিজনেস ইনসাইডার অবলম্বনে পিএন/ এজেড/ ডিসেম্বর ১১/ ২০১৯/১৫৫০

*

*

আরও পড়ুন