Header Top

বিদায় নিলো উইন্ডোজ ১০ মোবাইল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে চালিত মোবাইলে অফিশিয়াল সাপোর্ট বন্ধ করেছে মাইক্রোসফট। এখন থেকে মোবাইলে ব্যবহৃত উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে আর কোনো আপডেট পাঠাবে না তারা।

১০ ডিসেম্বরের পর থেকে যে মাইক্রোসফট আর কোনো আপডেট পাঠানো হবে না সে ঘোষণা আগেই দিয়েছিলো মাইক্রোসফট। সাপোর্ট বন্ধ করা বলতে কী বোঝায় তা ব্যাখ্যা করতে উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের জন্য একটি FAQ page খুলেছে করেছে মাইক্রোসফট। সেখান থেকে এ বিষয়ে নানা তথ্য জেনে নিতে পারছেন উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা।

এদিকে, ২০২১ সালের ১২ জানুয়ারি থেকে উইন্ডোজ ১০ এ ব্যবহৃত অফিস অ্যাপগুলোর জন্য সিকিউরিটি আপডেট পাঠানো বন্ধ করবে মাইক্রোসফট। অফিস অ্যাপের মধ্যে রয়েছে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ওয়ান নোট।

আপাতত উইন্ডোজ ১০ এর মোবাইল অ্যাপ স্টোর বন্ধ হচ্ছে না। তবে অফিস অ্যাপের সাপোর্ট বন্ধ করে দেওয়ার পর ১০ এর মোবাইল অ্যাপ স্টোরও বন্ধ করতে পারে মাইক্রোসফট।

২০১৫ সালে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের সর্বপ্রথম আপডেট পাঠানো হয় উইন্ডোজ ফোন ৮.১ এ। এরপরে লুমিয়া ৯৫০, লুমিয়া ৯৫০ এক্সএল ও ৫৫০ ফোনেও অপারেটিং সিস্টেম হিসেবে দেওয়া হয় উইন্ডোজ ১০।  প্ল্যাটফর্মটিতে থার্ড পার্টি অ্যাপ ব্যবহারের সুবিধা না থাকায় ধীরে ধীরে ব্যবহারকারীর সংখ্যা কমতে থাকে। ২০১৭ সালে আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ফোনের ব্যবসা গুটিয়ে তা বিক্রি করে দেওয়া হয় এইচএমডি গ্লোবাল ও ফক্সকনের কাছে।

উইন্ডোজ সেন্ট্রাল অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১১/২০১৯/১১৩৭

*

*

আরও পড়ুন