২০২০ সালেই হুয়াওয়ের স্মার্টফোনে হারমনি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আরও বেশ কিছু ডিভাইসে হারমনি অপারেটিং সিস্টেম আনছে চীনা জায়ান্ট হুয়াওয়ে। চলতি বছর বাজারে আনা অপারেটিং সিস্টেমটি নিয়ে নানান মাত্রার জল্পনা কল্পনা ছিল।

এবার হুয়াওয়ের প্রেসিডেন্ট ওয়াং চেংগলু জানিয়েছেন, প্রতিষ্ঠানটি ২০২০ সালে তাদের স্মার্টফোন নতুন অপারেটিং সিস্টেমটিতেই আনবে।

তবে তিনি হারমনি যে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নিয়ে আসা হবে এমন কোনো কথা বলেননি। অ্যান্ড্রয়েডের পাশাপাশিই নতুন অপারেটিং সিস্টেম আনার কথা জানিয়েছেন তিনি।

তিনি বলেন, যদি আমরা গুগলের সার্ভিস ব্যবহারের অনুমতি একবারে না পাই সেক্ষেত্রে আমরা হারমনি ওএস ব্যবহার করবো। আমাদের ওএস প্রস্তুত আছে। আমরা এটি এখনি ব্যবহার করতে চাই না। যদি সিদ্ধান্তটি একেবারেই পুনর্বিবেচনা করা না হয় সেক্ষেত্রে এটি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হবে, বলেন চেংগলু।

যুক্তরাষ্ট্র নিষিদ্ধ করার পর গুগলও হুয়াওয়ের কাছে তাদের অ্যান্ড্রয়েড লাইসেন্স বিক্রি করবে না বলে জানায়। পরে অবশ্য আবারও তাদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হয়েছে। কিন্তু হুয়াওয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিরোধ না মেটায় বিকল্প হিসেবে সামনের বছর থেকেই হারমনি ওএস ব্যবহারে যেতে পারে হুয়াওয়ে।

ইএইচ/ ডিসে ০৯/ ২০১৯/ ২১০০

*

*

আরও পড়ুন