Header Top

মধ্যম সারির কর্মীর চেয়ে নাদেলার আয় ২৪৯ গুণ বেশি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একজন সাধারণ চাকরিজীবীর বছরে আয় কত? মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলার বছরে আয় শুনলে অবাকই হবেন।

চলতি অর্থবছরে সত্য নাদেলার আয় দাঁড়িয়েছে চার কোটি ২৯ লাখ মার্কিন ডলার বা ৩৬৪ কোটি ৯৩ লাখ ৮৪ হাজার ১৬৭ টাকা। যা গত বছরের তুলনায় ৬৫ শতাংশ বেশি।

এই আয় মাইক্রোসফটের মধ্যম সারির একজন কর্মীর চেয়ে ২৪৯ গুণ বেশি। একই সময়ে প্রতিষ্ঠানটির একজন মধ্যম সারির কর্মী বছরে আয় করেন এক লাখ ৭২ হাজার ৫১২ মার্কিন ডলার।

দায়িত্ব নেবার পর থেকে নিজের কৌশলগত দিক দিয়ে অনেকটা বাজিমাত করে দিয়েছেন এই ভারতীয়। সেজন্য প্রতিষ্ঠানটির আয়ও বেড়েছে সমান তালে।

২০১৭ সালে নাদেলার আয় ছিল ২৫ দশমিক ৮ মিলিয়ন ডলার (২ কোটি ৫৮ লাখ ডলার)। ২০১৬ সালে মাইক্রোসফটের ক্লাউড সার্ভিসের জন্য কাজ করে তিনি আয় করেছেন ৮৪ দশমিক ৫ মিলিয়ন ডলার (৮ কোটি ৪৫ লাখ ডলার)।

২০১৪ সালে মাইক্রোসফটের সিইও হিসেবে দায়িত্ব নেয়ার পরে তিনি অবশ্য ৬০০ কোটি ডলারেরও বেশি আয় করেছিলেন।

নাদেলার আগে স্টিভ বালমার যখন সিইও ছিলেন সে সময় প্রতিষ্ঠানটির শেয়ারদর সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছিল। নাদেলা দায়িত্ব নেয়ার পর প্রথম বছরেই মাইক্রোসফটের শেয়ারের মূল্য বাড়ে ১৪ শতাংশ এবং দ্বিতীয় বছর শেষে প্রতিষ্ঠানটির সেই শেয়ার মূল্য আরও ২১ শতাংশ বাড়ে।

শেয়ারমূল্য বাড়ার পর প্রতিষ্ঠানটি থেকে তাকে ৯ লাখ শেয়ার দেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছিল মাইক্রোসফট।

পিএন/ ইএইচ/ ডিসে ০৯/ ২০১৯/ ১৮৪৯

*

*

আরও পড়ুন