Techno Header Top and Before feature image

দেশে কম্পিউটার বিজ্ঞান ও শিক্ষা সপ্তাহ শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারাবিশ্বের মতো দেশেও কম্পিউটার বিজ্ঞান ও শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে শুরু হয়েছে প্রোগ্রামিং ‘আওয়ার অব কোড’।  

কেবল প্রোগ্রামার হওয়ার জন্য নয়, যে কোনো সমস্যা সমাধানের জন্য প্রোগ্রামিং দক্ষতা দরকারি। তাছাড়া বিশ্ব্যব্যাপী প্রযুক্তি নির্ভর পেশা ও কাজের পরিমাণ বেড়ে যাওয়ায় এর চাহিদাও বেড়েছে সমান তালে। কম্পিউটার বিজ্ঞান ও শিক্ষা সপ্তাহের আওতায় শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আকৃষ্ট করার জন্য আন্তর্জাতিক আয়োজন ‘আওয়ার অব কোড’ বাংলাদেশ পর্বের শুরুতে এই আহ্বান জানিয়েছেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।

সোমবার সকালে বিডিওএসএনের উদ্যোগে মাকসুদুল আলম বিজ্ঞানাগারে চলতি বছরের কার্যক্রম শুরু হয়েছে। ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন ম্যাসল্যাবে এক ঘণ্টার প্রোগ্রামিং কর্মসূচি পালিত হবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত যে কেউ এই আয়োজনে অংশ নিতে পারবে। অংশগ্রহণকারীরা কোড ডট অর্গের প্রতিষ্ঠাতা হাদি পার্বতীর স্বাক্ষরিত ডিজিটাল সার্টিফিকেট পাবে। 

মুনির হাসান সবাইকে নিজ নিজ উদ্যোগে এই আয়োজনে অংশ হতে আহ্বান জানান। তিনি জানান, বাংলাদেশের হাইস্কুলের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে বড় আয়োজন ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং কনটেস্ট, মেয়েদের জন্য ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্টের সূচনা হয়েছে এই সপ্তাহে। এ বছরও প্রযুক্তি খাতে মেয়েদের অংশগ্রহণ ‘এডা লাভলেস সেরিব্রেশন’ জানুয়ারিতে উদযাপন করা হবে।

ম্যাসল্যাবের শিক্ষার্থীদের আওয়ার অব কোড-এর নির্ধারিত কর্মসূচীতে ড্যান্সিং এনিমেশন তৈরিতে সহায়তা করছেন মোশাররফ হোসেন ও হুমায়ূন কবীর।

বিডিওএসএন জানায়, এই সপ্তাহ উপলক্ষে ১০ ডিসেম্বর থেকে স্কুল পড়ুয়াদের জন্য ওয়ার্ডপ্রেস ভিত্তিক ওয়েবসাইট বানানোর, ১৩ তারিখ থেকে গণিতের নানাবিধ কৌশল এবং ১৫ তারিখে একটি ডিজাইন কর্মশালার আয়োজন করা হয়েছে।

দেশে কম্পিউটার সাইন্স এডুকেশন উইক পালনের আয়োজন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার।

ইএইচ/ ডিসে ০৯/২০১৯/ ১৬১০

আরও পড়ুন – 

বৃষ্টির বাধা তুচ্ছ করে প্রোগ্রামিং শিখলো পাবনার শিক্ষার্থীরা 

প্রোগ্রামিংয়ে মেয়েদের আগ্রহ বাড়ছে : মোস্তাফা জব্বার

*

*

আরও পড়ুন