বিশ্বের সবচেয়ে বেশি র‌্যানসমওয়্যার ট্রোজান হামলা বাংলাদেশে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর র‌্যানসমওয়্যার ট্রোজান সাইবার আক্রমনে  বিশ্বে শীর্ষে রয়েছে বাংলাদেশ।

আর বিষয়টি সাইবার নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশের জন্য বড় ঝুঁকি হিসেবে দেখছে সাইবার সিকিউরিটি জায়ান্ট ক্যাসপারস্কি। প্রতিষ্ঠানটি বলছে, ব্যক্তিগত ব্যবহারকারীরা তো বটেই সঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠান, বিশেষ করে ব্যাংক ও আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তার ক্ষেত্রে এটি অ্যালার্মিং।

শনিবার রাজধানীর একটি হোটেলে ‘সাইবার ইনসাইটস : ট্রান্সফরমিং ফরম সাইবার সিকিউরিটি টু সাইবার ইমিউটিনি’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় ক্যাসপারস্কি।

সংবাদ সম্মেলনে ক্যাসপারস্কি সাউথ এশিয়ার ডিজিটাল সেলস ম্যানেজার পুরশত্তোম ভাটিয়া এক উপস্থাপনায় দেখান, ২০১৯ সালে হিসাবে বাংলাদেশের শতকরা ৮ দশমিক ৮১ ভাগ ব্যবহারকারী এই আক্রমনের শিকার হন। এটি বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি।

তিনি এই দুই ম্যালওয়্যারে আক্রমনের শিকার বিশ্বের শীর্ষ ১০টি দেশের তালিকা তুলে ধরেন। এর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে উজবেকিস্তান (৫.৫২ শতাংশ), এরপর ধারাবাহিকভাবে রয়েছে মোজাম্বিক (৪.১৫ শতাংশ), ইথিওপিয়া (২.৪২ শতাংশ), নেপাল (২.২৬ শতাংশ), আফগানিস্তান (১.৫০ শতাংশ), চায়না (১.১৮ শতাংশ), ঘানা (১.১৭ শতাংশ), কোরিয়া (১.০৭ শতাংশ) এবং কাজাকিস্তান (১.০৬ শতাংশ)।

ক্যাসপারস্কি সাউথ এশিয়ার রিটেইল সেলস ম্যানেজার শিবসঙ্কর খাড়াদে জানান, তারা বাংলাদেশে ১৪ বছর ধরে নিরাপত্তা সেবা দিচ্ছেন। এরমধ্যে বাংলাদেশের ৮০ শতাংশ ব্যাংকের সাইবার নিরাপত্তায় তারা কাজ করেন।

তবে তিন বছর আগে সাইবার চুরিতে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে ৮ কোটি ১০ লাখ ডলার খোয়া যাওয়ার ঘটনার আগে তারা ব্যাংকটির সঙ্গে কাজ করেননি। তবে পরে ওই ঘটনা কীভাবে হলো তা খুঁজে বের করতে ক্যাসপারস্কি কাজ করেছে বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে ক্যাসপারস্কির বাংলাদেশের বিপণনকারী প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিসের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এস এম মহিবুল হাসান বলেন, তারা এক বছরের কিছু বেশি সময় ধরে ক্যাসপারস্কি পণ্যের পরিবেশক হিসেবে কাজ করছেন। ক্যাসপারস্কির সঙ্গে মিলে তারা বাংলাদেশে সাইবার নিরাপত্তায় গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে চান। স্মার্ট টেকনোলজিস এখন ৮০০ পার্টনারের মাধ্যমে বাংলাদেশে ক্যাসপারস্কির বিপণন করছে।

স্মার্ট টেকনোলজিসের সফটওয়্যার বিজনেস হেড মিরসাদ হোসেন জানান, ক্যাসপারস্কি বাংলাদেশের বাজারে সবচেয়ে হালনাগাদ ২০২০ সংস্করণ উম্মুক্ত করেছে।  নতুন সংস্করনে ফাস্টার স্পিড, এনহান্সড সিকিউরিটি, সুপিরিয়র পারফর্মেন্স, ডার্ক মুড, সেফ কিডস এবং পাসওয়ার্ড ম্যানেজার এর বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে।

এডি/২০১৯/ডিসে০৮/১৭৩০

*

*

আরও পড়ুন