অ্যাডোবির পকেটে ফেইসবুকের অকুলাস

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের ভার্চুয়াল রিয়েলিটি ‘অকুলাস মিডিয়াম’ নামের সফটওয়্যারটি কিনে নিয়েছে অ্যাডোবি।

সফটওয়্যারটির বিশেষত্ব হচ্ছে, এতে থ্রিডি ভাস্কর্য নির্মাণ করা খুবই সহজ।

ফেইসবুকের যে ভার্চুয়াল রিয়েলিটি প্রোজেক্ট অকুলাস ভিআর, তারা অকুলাস মিডিয়াম তৈরি করতে অনেক অর্থ ব্যয় করেছিল। তবে ঠিক কী পরিমাণ টাকায় এটি ফেইসবুক বিক্রি করলো বা কেনো সফটওয়্যারটি বিক্রি করলো এর কোনো কারণ জানায়নি প্রতিষ্ঠানটি।

অবশ্য এমন সফটওয়্যার নিয়ে ফেইসুবকের আগেও বিরূপ অভিজ্ঞতা হয়েছিল। ফেইসবুক ‘অকুলাস স্টোরি স্টুডিও’ নামে একটি সফটওয়্যার উন্নয়ন করে পরে সেটি জনপ্রিয়তা না পাওয়ায় বন্ধ করে দেয়। তখন সফট্য়্যারটি বিক্রির কোনো চেষ্টা করেনি ফেইসবুক। মাঝ থেকে শুধু নিজেদের কর্মী ছাঁটাই করতে হয়েছিল তাদের।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম টেকক্র্যাঞ্চ বলছে, অকুলাস মিডিয়াম অ্যাডোবির হাতে যাওয়ায় এর ভবিষ্যৎ অনেক ভালো হতে বাধ্য। কারণ প্রতিষ্ঠানটি ইতোমধ্যে জনপ্রিয় সব ছবি, ভিডিও এডিটিং সফটওয়্যার দিয়ে এই খাতের বড় একটা বাজার ধরে রেখেছে।

তবে ফেইসবুক এখন গেইমি সংশ্লিষ্ট ভিআর কনটেন্টের দিকে ঝুঁকেছে বলে জানাচ্ছে টেকক্র্যাঞ্চ। সম্প্রতি ভিআর গেইম নির্মাতা ‘বিট সেবার’র নির্মাতা প্রতিষ্ঠান ‘বিট গেইমস’কে কিনেছে প্রতিষ্ঠানটি। গেইমিং সশ্লিষ্ট নয়, এমন ভিআর কনটেন্টের পেছনে অর্থ বিনিয়োগ করাও বন্ধ করে দিচ্ছে বলে জানাচ্ছে সংবাদ মাধ্যমটি।

ইএইচ/ ডিসে ০৮/ ২০১৯/ ১৮১৮

*

*

আরও পড়ুন