জনপ্রিয় হচ্ছে স্মার্টশপিং

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিগত ১০ বছরের তুলনায় এখন প্রযুক্তি অনেকটা এগিয়ে গেছে।

স্মার্টফোন ও ইন্টারনেটের ব্যাপক প্রসার ঘটেছে। একই সঙ্গে অনলাইন কেনাকাটায়ও এসেছে পরিবর্তন। ফলে খুব সহজেই এখন অনলাইনে কেনাকাটা করা সম্ভব।

গত এক দশকে অনলাইন কেনাকাটায় কী কী প্রযুক্তিগত সুবিধা যুক্ত হয়েছে তা নিয়েই সাজানো হলো ফিচারটি।

বাই অনলাইন পিক আপ ইন স্টোর

আমাদের দেশে এরকম সুবিধা এখনো চালু হয়নি। তবে যুক্তরাষ্ট্রের ৬৮ শতাংশ মানুষ পণ্য এই সুবিধা ব্যবহার করেন। অনলাইনে পণ্য অর্ডার করে ফিজিকাল স্টোরে এসে পণ্য নিয়ে যাওয়ার সেবা ‘বাই অনলাইন পিক আপ ইন স্টোর’ নামে পরিচিত।

স্মার্ট ড্রেসিং রুম

পোশাকটি ট্রায়াল দেওয়ার সুবিধার্থে যুক্তরাষ্ট্রের ফ্যাশন কোম্পানি রালফ লরেন সর্বপ্রথম  স্মার্ট ড্রেসিং রুম তৈরি করে। আদতে এটি একটি ট্রায়াল রুম। যেখানে থাকে টাচ স্ক্রিন মিরর। টাচ স্ক্রিন মিররটি নেভিগেট করে পোশাকের সাইজ ও কালার বেছে নেওয়া যায়। আলো বাড়িয়ে কমিয়ে পোশাকের রঙও যাচাই করা যায়। ব্রাউজ করে খোঁজা যায় অন্যান্য পণ্য।

কিউআর কোড

অ্যামাজন গোয়ের মতো সুপারশপগুলো থেকে কেনাকাটা করার ক্ষেত্রে কাজে লাগে কিউআর কোড। কোনো ক্রেতা অ্যামাজন গোয়ের স্টোরে ঢুকলে তাকে শুধু একটি কিউআর কোড স্ক্যান করে পছন্দের পণ্য বেছে নিয়ে চলে যাওয়া যায়। লাইনে দাঁড়িয়ে দাম পরিশোধ করতে হয় না। এর বদলে অ্যামাজন গো অ্যাপের মাধ্যমেই টাকা পরিশোধ করা যায়।

ইনস্টাগ্রাম শপিং

দেশে এখনো ইনস্টাগ্রাম থেকে কেনাকাট করার সুবিধা চালু হয়নি। তবে বিশ্বের কয়েকটি দেশে ইনস্টাগ্রাম থেকেই কেনাকাট করা যায়। ইনস্টাগ্রামে ভেরিফায়েড অনেক ব্র্যান্ডের পোস্ট থেকেই সরাসরি অনলাইন শপিং পেইজে যাওয়া যায়। ২০১৬ সালের নভেম্বরে শপিংয়ের সুবিধা যুক্ত হয় ইনস্টাগ্রামে। চলতি বছরের মার্চে ইনস্টাগ্রামের স্টোরিজে যুক্ত হয় শপপেবল টুলস।

চ্যাটবটস

বর্তমানে অটোমেশনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে চ্যাটবটস। ফেইসবুকে চ্যাটে, ইমেইল ও এসএমএসে ক্রেতাদেরকে তাৎক্ষণিকভাবে রিপ্লাই দেয় চ্যাটবটস। এতে ক্রেতাদেরকে রিপ্লাইয়ের জন্য অপেক্ষা করতে হয় না।

ভিজ্যুয়াল সার্চ

গুগল ইমেজে যেমন ছবি আপলোড করে ছবির উৎস জানা যায় তেমনি ভিজ্যুয়াল সার্চে পণ্যের ছবি দিয়ে একই বা একই ধরণের পণ্যের প্রাপ্তিস্থান সম্পর্কে ধারণা পাওয়া যায়। ২০১৫ সালে সর্বপ্রথম ভিজুয়াল সার্চ সুবিধাটি চালু করে পিনটারেস্ট।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস

গত এক দশকে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস। বিকাশ বা রকেটের মতো সেবা ব্যভহার করে মোবাইলের মাধ্যমেই অর্থ পরিশোধ করা যায়। ফলে নগদ টাকা না থাকলেও এখন ঝামেলা ছাড়াই কেনাকাটা করা যায়।

বিজনেস ইনসাইডার অবলম্বনে পিএন/ এজেড/ ডিসেম্বর ৮/২০১৯/১৫১০

*

*

আরও পড়ুন