বাজারে আসছে ম্যাক প্রো

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের ম্যাক প্রো ও প্রো ডিসপ্লে এক্সডিআর ক্রেতাদের নাগালে আসছে আগামী মঙ্গলবার।

গত জুনে ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে ব্যয়বহুল ডেক্সটপ কম্পিউটার ম্যাক প্রো ও হাই রেজুলেশনের এক্সডিআর ডিসপ্লে উন্মোচন করে অ্যাপল। সে সময় তারা জানায়, বছর শেষে পণ্য দুটি বাজারে ছাড়া হবে।

পুরানো ক্রেতাদের কাছে এক পাঠানো ইমেইলে অ্যাপল জানিয়েছে, মঙ্গলবার থেকেই ডিভাইস দুটি অর্ডার করা যাবে। এখনই ম্যাক প্রো অর্ডার করা গেলেও ক্রেতাদের হাতে পৌঁছাতে সময় লাগতে পারে। কারণ অনেক ক্রেতাই কাস্টম কনফিগারেশনের ডেক্সটপ পিসি অর্ডার করবেন। কাস্টমাইজ করতে বাড়তি সময় লাগবে বলেই হয়তো আগেভাগে অর্ডার করার সুযোগ দিচ্ছে অ্যাপল।

এন্ট্রি লেভেল কনফিগারেশনের ম্যাক প্রোতে আছে ৮কোর এক্সিওন প্রসেসর, ৩২ জিবি র‌্যাম, রেডিওন প্রো ৫৮০এক্স গ্রাফিক্স কার্ড ও ২৬৫ জিবি স্টোরেজ ও ৮ পিসিআইই এক্সপানশন স্লট। দাম শুরু হবে ৬০০০ ডলার থেকে (৫ লাখ ৪ হাজার টাকা)।

সবচেয়ে দামি সংস্করণের ম্যাক প্রোতে থাকবে ইন্টেলের ২৮ কোর এক্সিওন প্রসেসর। র‍্যাম থাকবে ১ দশমিক ৪ টেরাবাইট (১৪০০ জিবি)। বর্তমানে ১৬ জিবি র‍্যামকেই অনেক হিসেবে ধরা হয়।

ম্যাক প্রোর পরে অ্যাপল বাজারে ছাড়বে আইফোন এসই ২। তবে ফোনটি এসই ২ নামে নয়, আইফোন ৯ নামে বাজারে আসবে।জাপানিজ ব্লগ ম্যাকোতাকারা থেকে এ তথ্য পাওয়া গেছে।

২০১৭ সালে অ্যাপলের ১০ বছর পূর্তি উপলক্ষে আইফোন ৮ ও আইফোন ৮ প্লাসের সঙ্গে বাজারে আনা হয় আইফোন ১০। বাদ পরে আইফোন ৯ নামটি। ম্যাকোতাকারা ব্লগের তথ্য সত্যি হলে এবার তিন বছর পর দেখা মিলবে আইফেন ৯ এর।

দ্য ভার্জ ও টেক রাডার অবলম্বনে এজেড/ ডিসেম্বর ০৮/২০১৯/১১৩৫

*

*

আরও পড়ুন