ই-কমার্সে বিদেশি বিনিয়োগ নিয়ে ইক্যাবের পলিসি ডায়ালগ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের ই-কমার্স খাতে বিদেশি বিনিয়োগ বিষয়ে ই-কমার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশে (ইক্যাব) পলিসি ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে।

উদীয়মান খাতটিতে বিদেশি বিনিয়োগ বা ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) এর রূপরেখা নিয়ে এই পলিসি ডায়ালগে নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডাব্লিউটিও সেলের পরিচালক এবং ‘ই-বাণিজ্য করবো নিজের ব্যবসা গড়বো’ প্রকল্পের পরিচালক হাফিজুর রহমান।

পলিসি ডায়ালগে কিভাবে বিদেশি বিনিয়োগকৃত ই-কমার্সগুলোর সঙ্গে দেশীয় উদ্যোক্তারা কিভাবে সহ-অবস্থানের ব্যাবসা পরিচালনা করতে পারে তার নানা দিক উঠে আসে।

এ সময় দেশীয় উদ্যোক্তারা নেট নিউট্রালিটির পক্ষে যুক্তি তুলে ধরেন। এছাড়াও সভায় বিদেশি বিনিয়োগের অবকাঠামো তৈরি এবং ইকমার্স সেক্টরে সুষ্ঠ প্রতিযোগিতা এবং মনোপলি বন্ধের বিভিন্ন দিক গুলো নিয়ে আলোচনা করা হয়।

প্রতিনিধিরা ইকমার্স কোম্পানিগুলোকে আইপিওর অন্তর্ভুক্তিকরণের প্রস্তাবনাগুলো নিয়েও সুনির্দিষ্ট আলোচনা করেন।

ক্রস বর্ডার ই-কমার্সের মাধ্যমে বাংলাদেশের পণ্যসমূহ বিশ্ববাজারে তুলে ধরতে ই-কমার্স উদ্যোক্তাদের পণ্য বা সেবার সৃজনশীলতা নিয়েও আলোচনা হয়।

এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে খুব দ্রুতই একটি হাই লেভেল পলিসি ওয়ার্কশপের সিদ্ধান্ত এবং উপস্থিত দাবিগুলোকে ডিজিটাল কমার্স নীতিমালায় সংযোজনের প্রস্তাবনায় প্রতিনিধিগণ ঐক্যমত প্রকাশ করেন।

সভায় ই-ক্যাবের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল, সহ-সভাপতি রেজওয়ানুল হক জামি, অর্থ সম্পাদক মো. আব্দুল হক অনু, আজকেরডিল ডটকমের স্বত্বাধিকারী ফাহিম মাসরুর, দারাজ বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সাইদ এম হক, ইভালি ডটকম ডটবিডির এমডি মোহাম্মদ রাসেল, চালডাল ডটকমের সিওও জিয়া আশরাফ, দিনরাত্রি ডটকমের সিইও মো. সাহাব উদ্দিন শিপন, এস এস এল ওয়ারলেসের সিওও আশিষ চক্রবর্তী, ব্রেকবাইট ও আপনজন ডটকমের সিইও আসিফ আহনাফ, হাংরিনাকির সিইও আহমেদ এ ডি, ডিজিটাল হাবের সিইও সাইদ রহমানসহ ই-কমার্স উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

ইএইচ/ ডিসে ০৭/ ২০১৯/ ২০২০

*

*

আরও পড়ুন