সমস্যা থেকে সম্ভাবনার পথ বের করতে হবে : পলক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের বিভিন্ন ধরনের সমস্যা খুঁজে বের করে উদ্যোক্তাদের তা সমাধানে কাজ করতে বলেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক বলেন, সমস্যা মানেই সেখানে সম্ভাবনা খুঁজতে হবে। একজন উদ্যোক্তা যখন সমস্যা দেখেন, তার মানে তিনি সেটি সমাধানেরও পথ দেখতে পান।সেগুলো সমাধানের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা করেছিলেন। এখন ডিজিটাল বাংলাদেশের সুফল দেশবাসী পাচ্ছে। তেমনি ২০১৬ সালে সেবা প্ল্যাটফর্ম যখন তাদের কার্যক্রম শুরু করে তখন কেউ ভাবতেই পারেনি এটি  এমন জনপ্রিয়তা লাভ করবে।

শনিবার প্রতিমন্ত্রী আইডিইবি মিলনায়তনে সেবা এক্সওয়াইজেড সার্ভিস অ্যাওয়ার্ড ২০১৯ প্রদান উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হালিমসহ প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রতিমন্ত্রী বলেন, একজন উদ্যোক্তা প্রতিষ্ঠিত হতে তিনটি বিষয় অত্যন্ত প্রয়োজন, এগুলো হলো পুঁজি, প্রশিক্ষণ ও প্রযুক্তি। এ তিন ‘প’ এর সমন্বয়ে একজন উদ্যোক্তাকে সামনে এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি বিভাগ পুঁজি, প্রশিক্ষণ ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করছে। সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে  ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে প্রায় ১০ কোটিতে উন্নীত হয়েছে। ২০০৮ সালের পূর্বে যা ছিল ৫৬ লাখ মাত্র। এর ফলে দুর্নীতি ও অপচয় কমে এসেছে।

পলক বলেন, সেসময় তথ্যপ্রযুক্তি খাতে ৫০ হাজার কর্মসংস্থান ছিল। বর্তমানে ১০ লাখের বেশি মানুষ এ খাতে কাজ করছে। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে অনেকেই আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পেরেছে।

ইএইচ/ ডিসে ০৭/ ২০১৯/ ১৯৫০

*

*

আরও পড়ুন