ডিসেম্বরে আসছে যেসব ফোন

smartphones-techshohor
স্টোরে প্রদর্শন করা হচ্ছে স্মার্টফোন। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বছর শেষের ঘণ্টা শোনা যাচ্ছে। পুরো বছর জুড়ে বাজারে এসেছে দুর্দান্ত এবং শক্তিশালী সব স্মার্টফোন।

ফেব্রুয়ারি এবং সেপ্টেম্বর মাস ছিল নতুন স্মার্টফোন আনার সবচেয়ে ব্যস্ততম সময়। এই দুই মাসে ব্র্যান্ডগুলো সাধারণত তাদের ফ্ল্যাগশিপ নিয়ে আসে।

চলতি বছরে যেসব স্মার্টফোন এনেছে প্রতিষ্ঠানগুলো সেগুলোতে প্রসেসর, ক্যামেরা প্রযুক্তি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার আরও উন্নত করা হয়েছে। 

শুধু এই দুই মাসেই যে নতুন ফোন এনেছে প্রতিষ্ঠানগুলো এমন নয়। সব মাসেই এনেছে। এমনকি আগামী ডিসম্বেরেও কিছু ফোন আনতে যাচ্ছে ব্র্যান্ডগুলো।

ডিসেম্বরে কোন ফোনগুলো আসছে দেখা যাক-

রিয়েলমি এক্স৫০ সিরিজ

রিয়েলমি তার প্রথম ফাইভজি স্মার্টফোনের জন্য কাজ করছে। সিরিজগুলো কবে উন্মোচন করা হবে তা এখনো জানা যায়নি। সিরিজগুলোর মধ্যে রয়েছে রিয়েলমি এক্স৫০ ফাইভজি এবং এক্স৫০ লাইট।

রিয়েলমি এক্স৫০ ফাইভজিতে ইন্টিগ্রেটেড ফাইভজি মডেমসহ স্ন্যাপড্রাগন ৭৩৫ বা ৭৩৫জি চিপসেট থাকবে। এতে থাকবে ৬ দশমিক ৪৪ এস-অ্যামোলেড ডিসপ্লে। এর রিয়ার শেলটিতে সনি আইএমএক্স৬৮৬ ৬০-মেগাপিক্সেল প্রাইমারি লেন্স, একটি ৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স, একটি ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স এবং আরও একটি ২ মেগাপিক্সেলের পোর্ট্রেট লেন্স থাকবে।

রিয়েলমি এক্স৫০ লাইট কিছুটা বড় ৬ দশমিক ৫৫ আইপিএস এলসিডি ডিসপ্লেসহ আসতে পারে। এটিতে ১৬ মেগাপিক্সেলের প্রধান লেন্স, একটি ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, একটি ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স এবং একটি ২ মেগাপিক্সেলের পোর্ট্রেইট লেন্স থাকবে। পাশাপাশি থাকবে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকবে।

ডিভাইসটিতে ৫০০০ এমএএইচ ব্যাটারি থাকবে যা ভিওওসি ৪.০ ফ্ল্যাশ চার্জ প্রযুক্তি সাপোর্ট করবে। ফোনগুলোর দাম কত হবে তা এখনও জানা যায়নি।

রেডমি কে৩০ সিরিজ

একটি অফিশিয়াল টিজারের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে, ১০ ডিসেম্বর শাওমি তাদের রেডমি কে৩০ সিরিজের ফোনগুলো বাজারে ছাড়বে। সিরিজগুলো হলো রেডমি কে৩০ এবং রেডমি কে৩০ ফাইভজি।

৬ দশমিক ৬ ইঞ্চির ডিসপ্লেযুক্ত ডিভাইসটিতে মিডিয়াটেক চিপসেট থাকছে না। এর পরিবর্তে কোয়ালকম এসসি রয়েছে ফাইভজি সংযোগ। এসএ এবং এনএসএ নেটওয়ার্ক সাপোর্ট করবে এটি। রেডমি কে৩০ ডিভাইসের পেছনে সনি আইএমএক্সএক্স ৬৮৬ সেন্সরসহ ৬০ মেগাপিক্সেলেরক্যামেরা থাকছে। একটি ১৩ মেগাপিক্সেল আলট্রাওয়াইড সেন্সর, অপটিকাল জুমসহ একটি ৮ মেগাপিক্সেল টেলিফোটো লেন্স এবং একটি ২ মেগাপিক্সেল সেন্সরসহ একটি কোয়াড ক্যামেরা থাকবে। ডিসপ্লেতে সেলফির জন্য ৩২ মেগাপিক্সেল প্রধান সেন্সর এবং থ্রিডি ফেসিয়াল রিকগনিশনের জন্য একটি এক্সট্রা টুএফ সেন্সরসহ একটি ডুয়েল ক্যামেরা থাকবে।

ফোনটির ব্যাটারি থাকছে ৪৫০০ এমএএইচ। দাম পড়তে পারে ২৮৫ ডলার।

অপো রেনো৩ সিরিজ

‘অপো রেনো ৩’ লাইনআপটি ডিসেম্বরে ঘোষণা করা হবে। এটি রেনো ৩ এবং রেনো ৩ প্রো দুটি ভ্যারিয়েন্টে আসবে।

দুটো ভ্যারিয়েন্টই ফাইভজি সংযোগ সাপোর্ট করবে। এতে একটি স্ন্যাপড্রাগন ৭৬৫ বা ৭৬৫জি প্রসেসর থাকবে।

কোম্পানি নিশ্চিত করেছে, এটি ৪০২৫ এমএএইচ ব্যাটারিসহ আসবে। এতে থাকবে ৬০ মেগাপিক্সেল প্রধান লেন্সসহ একটি কোয়াড ক্যামেরা। এর দাম কত হবে তা জানা যায়নি।

স্যামসাং গ্যালাক্সি এ ২০২০ সিরিজ

১২ ডিসেম্বর স্যামসাং নতুন স্যামসাং গ্যালাক্সি এ ২০২০ লাইনআপটি উন্মোচন করবে।

এই লাইনআপের ফোনগুলো হলো গ্যালাক্সি এ ২১, গ্যালাক্সি এ ৩১, গ্যালাক্সি এ ৪১, গ্যালাক্সি এ ৫৭, গ্যালাক্সি এ ৬১, গ্যালাক্সি এ ৭১, গ্যালাক্সি এ ৮১ এবং গ্যালাক্সি এ ৯১।

সিরিজগুলোর ফোনের দাম সম্পর্কে কিছু জানা যায়নি।

ভিভো এক্স৩০ ৫জি

ভিভো নিশ্চিত করেছে, তার পরবর্তী উচ্চ-মধ্যরেঞ্জ সিরিজ ভিভো এক্স৩০ আনুষ্ঠানিকভাবে ১৬ ডিসেম্বর চীনে উন্মোচন করা হবে।

ভিভো এক্স৩০ সিরিজে দুটি মডেল থাকবে। ভিভো এক্স ৩০ এবং এক্স ৩০ প্রো।

ফোনগুলো প্রথম স্যামসাং এক্সিনোস ৯৮০ চিপসেট দিয়ে আসছে। থাকবে ফাইভজি। স্মার্টফোনটি পেরিস্কোপ লেন্স এবং ৬০এক্স সুপার জুমের সাপোর্টসহ থাকবে কোয়াড ক্যামেরা সেটআপ।

রিয়েলমি এক্সটি ৭৩০জি

ভিভো এক্স ৩০ সিরিজটি চালু হওয়ার পরদিনই রিয়েলমি তার এক্সটি মিড-রেঞ্জারের একটি নতুন সংস্করণ আনবে। এর নাম রিয়েলমি এক্সটি ৩০।

এটি স্ন্যাপড্রাগন ৭৩০ জি চিপসেট, আরও ভালো ফ্রন্ট ক্যামেরা, দ্রুত চার্জিং প্রযুক্তি। এর সম্পর্কে বিস্তারিত তেমন কিছু জানা যায়নি।

ভিভো আইকিউওও নিও ৮৫৫ রেসিং সংস্করণ

গতকাল শুক্রবার ভিভো আইকিউও নিও ৮৫৫ রেসিং সংস্করণ ঘোষণা করেছে। এর স্ন্যাপড্রাগন ৮৫৫+ এবং ৩৩ ওয়াটের দ্রুত চার্জিং প্রযুক্তি থাকছে। এটি দুটি মেমরি কনফিগারেশনে রয়েছে, একটি ৮ গিগাবাইট র‍্যাম এবং ১২৮ গিগাবাইট স্টোরেজ এবং একটি ১২ ও ১২৮ গিগাবাইট সংস্করণ।

এটি ১২ ডিসেম্বর থেকে চীনা বাজারে আনুষ্ঠানিকভাবে পাওয়া যাবে।

হুয়াওয়ে নোভা ৬ এবং নোভা ৬ ফাইভজি

নোভা ৫ চালু হবার ৬ মাস পরে, হুয়াওয়ে তার নোভা ৬ ঘোষণা করেছে। এতে নোভা ৬, নোভা ৬ ফাইভজি এবং নোভা ৬ এসই থাকছে।

এটিই প্রথম হুয়াওয়ে ফোন যা একটি বড় পাঞ্চ-হোলের সঙ্গে দুটি সেলফি ক্যামেরায় আসছে। এটিতে একটি এলসিডি ডিসপ্লে রয়েছে। সুতরাং কোনও ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নেই।

হুয়াওয়ে বলেছে, ফোনের পিছনে ১৪ ন্যানো-লেভেল কোটিংসহ ডুয়াল ফিল্ম ডুয়েল-প্লটিং সিস্টেম রয়েছে।

পিএন/ ইএইচ/ ডিসে ০৭/ ২০১৯/ ২২২২

*

*

আরও পড়ুন