বাংলাদেশের এক যুগ পর ইমরান খানের 'ডিজিটাল পাকিস্তান'

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করে তা বাস্তবায়ন করছে বংলাদেশ। দেশে বিদেশে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রার কথা যখন মুখে মুখে ঠিক সেই সময় এসে পাকিস্তান তাদের ডিজিটাল হবার কথা ঘোষণা করল। 

পাকিস্তানের প্রধানমন্ত্রী ও তেহরিক ই ইনসাফ দলের প্রধান ইমরান খান গতকাল বৃহস্পতিবার দেশটিতে ডিজিটাল পাকিস্তান ক্যাম্পেইনের ঘোষণা দিয়েছে। 

ইমরান খান ডিজিটাল পাকিস্তান বাস্তবায়ন করে দেশটির জনগণকে প্রযুক্তি নির্ভর সেবা দেবার কথা জানিয়েছেন। 

পাকিস্তান ডিজিটাল ক্যাম্পেইন ঘোষণার অন্তত এক যুগ আগে বাংলাদেশ ২০০৮ সালের ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করে। বাংলাদেশ সসরকার যখন তার প্রায় সব ধরনের সেবা দেশের জনগণের জন্য হাতের মুঠোয় এনে দিয়েছে তখন পাকিস্তান সবে শুরু করতে যাচ্ছে। 

বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ইসলামাবাদে ক্যাম্পেইনটির উদ্বোধন করেন ইমরান খান।

উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে ইমরান খান বলেন, পাকিস্তানের তরুণ জনগোষ্ঠীর জন্য এখন ডিজিটালাইজেশন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাদের অগ্রগতির জন্য হলেও আমাদের এখন সে পথে হাঁটতে হবে। 

তিনি বলেন, বিশ্ব ইতোমধ্যে অনেগ এগিয়ে গেছে। সেদিক দিয়ে দেখলে পাকিস্তান এখনো পিছিয়ে। 

ইমরান খান বলেন, যে বিষয়গুলোতে সরকার এখন নজর দেবে এর মধ্যে প্রধান হবে ডিজিটাল পাকিস্তান। এটি তরুণদের অপরিহার্য। পাকিস্তান তরুণ জনগোষ্ঠীর দিক দিয়ে দ্বিতীয় প্রধান দেশ। তাই তরুণদের কাজে লাগাতে হবে ডিজিটাল কাজে।

নারীরাও এই খাতে অনেক কাজের সুযোগ পাবেন বলেও জানান তিনি। 

দেশটির সাবেক এই ক্রিকেটার বলেন, ই-কমার্স এবং ই-গভর্ন্যান্স যেকোনো প্রতিষ্ঠানের চেহারাই বদলে দিতে পারে। 

তিনি বলেন, দুর্ভাগ্যবশত আমি ডিজিটালাইজেশনের পথে এগোতে অনেক বাধার সম্মুখীন হচ্ছি। কিন্তু তারপরও আমাদের একসঙ্গে কাজ করে দেশের অগ্রগতি নিশ্চিত করতে হবে। 

পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে ইমরান খান কাউকে ভয় পেতে নিষেধ করেছিলেন। এরপর তার সেই কথাকে ভিন্ন দিকে নিয়ে প্যানিক তৈরি করেছিল বলে জানান তিনি। সে কথা উল্লেখ করে ইমরান খান বলেন, আমরা আসলেই ঘাবড়িয়ে যাইনি। আমরা সঠিক পথেই আছি।  

অনুষ্ঠানে দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রী আগামী তিন মাসের মধ্যে ডিজিটাল পাকিস্তানের রূপরেখা সবার সামনে তুলে ধরবেন বলে জানান। 

ইএইচ/ ডিসে ০৬/ ২০১৯/ ১৬২০

*

*

আরও পড়ুন