Header Top

পর্দা উঠেছে দেশে প্রথম ভিআর সম্মেলনের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের তরুণদের নতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিতে প্রথমবারের মতো ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) নিয়ে সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে (এআইইউবি) সম্মেলনটির পর্দা উঠেছে। 

সম্মেলনটি আয়োজন করেছে ‘বাংলাদেশ ইনোভেশন ফোরাম’। দুই দিনব্যাপী সম্মেলনটি চলবে শনিবার পর্যন্ত।

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত ভিআর সম্মেলনের নাম রাখা হয়েছে ‘ভিআরকন’।

সম্মেলনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তি ভিত্তিক শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম টেকশহরডটকম। 

প্রথমদিন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য এবং বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক প্রফেসর ড. সাজ্জাদ হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, ‘ভার্চুয়াল রিয়েলিটি’, অগমেন্টেড রিয়েলিটি’ ইতিমধ্যে ডিজিটাল দুনিয়ায় বিস্ময় হিসেবে আবির্ভূত হয়েছে। পৃথিবীজুড়ে এআর, ভিআর আলোড়ন তৈরি করেছে।

তিনি এই ধরণের উদ্যোগ নতুন ধারার প্রযুক্তির ব্যপারে মানুষকে সচেতন করবে বলে আশা প্রকাশ করেন।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুল হাই।

তিনি বলেন, বর্তমান সরকার নতুন নতুন সকল উদ্যোগকে স্বাগত জানায়।

ভিআর, এআরের মতো নতুন ঘরানার ধারণা নিয়ে বাংলাদেশে কাজ হওয়াকে ইতিবাচক বলে মনে করেন তিনি।

উদ্বোধনী সেশনে প্রোগ্রাম চেয়ার হিসেবে ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের ভাইস চ্যান্সেলর কার্মেন জেড. লামাগনা।

এবারের ভিআর সম্মেলনে অগমেন্টেড রিয়ালিটি (এআর), ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ও গেইমিং নিয়ে দুই দিনে প্রায় ১০টি কারিগরি সেমিনার থাকছে।

এছাড়াও ভিআর গেইম উইথ ইউনিটি, ভিআর পাইপলাইন এবং আগমেন্টেড রিয়ালিটি অ্যাপ্লিকেশনস এই তিনটি বিষয়ে আলাদা কর্মশালা থাকছে। এছাড়াও দুই দিনের সম্মেলনে ৩০ জন বক্তা আলোচনা করবেন।

এছাড়াও এআর, ভিআর গেইমিং নিয়ে কাজ করা বেশ কিছু প্রতিষ্ঠানের বিভিন্ন প্রোজেক্টের প্রদর্শনী করা হচ্ছে এই সম্মেলনে।

সম্মেলন সম্পর্কে বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, বাংলাদেশের মানুষ দিন দিন নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হচ্ছে এবং নতুন প্রযুক্তির ব্যবহার বাড়ছে। সারাপৃথিবীতে এআর, ভিআর ও গেইমিং নতুন বিপ্লব সাধন করছে। কিন্তু এই তুলনায় আমরা বেশ পিছিয়ে।আমরা চাই, এই আয়োজন থেকে বাংলাদেশে নতুন এই প্রযুক্তি সম্পর্কে ব্যাপক সচেতনতা তৈরি হবে।

‘ভিআর কন’ সম্মেলনের টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে বাংলাদেশি গেইম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান রাইস আপ ল্যাবস।

সহযোগী হিসেবে থাকছে আইসিটি মন্ত্রণালয়ের মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প।

ভেন্যু পার্টনার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এবং লাইভ স্ট্রিমিং পার্টনার হিসেবে রয়েছে ‘লাইভ টু ওয়েব’। মিডিয়া পার্টনার হিসেবে আছে টেকশহরডটকম, ই-টিকেট পার্টনার ই-সফট ও সহোযোগীতায় রয়েছে ইম্প্রেসিভ ভিআর ও বাংলা পাজল।

ইএইচ/ ডিসে ০৬/ ২০১৯/ ১৭৩৩

আরও পড়ুন – 

দেশে বসছে প্রথম ভার্চুয়াল রিয়েলিটি সম্মেলন

*

*

আরও পড়ুন