ফাইভজি ডিভাইস সরবরাহে স্যামসাং শীর্ষে, এলজি দ্বিতীয়

5G-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর তৃতীয় প্রান্তিক পর্যন্ত বিশ্বে ফাইভজি ডিভাইস সরবরাহে সবার উপরে অবস্থান দক্ষিণ কোরিয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের।

প্রতিষ্ঠানটি বাজারের অন্তত ৭৪ শতাংশ শেয়ার দখলে রেখেছে বলে জানাচ্ছে গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চ।

প্রতিষ্ঠানটি বলছে, স্যামসাং ফাইভজি ডিভাইসের লিড দিলেও এর পরের অবস্থান কিন্তু ধরে রেখেছে এলজি।

নামিদামি আর কোনো প্রতিষ্ঠান আশেপাশে না থাকলেও চীনা প্রতিষ্ঠান ভিভো ৫ শতাংশ শেয়ার ধরে রেখে বাজারে তৃতীয় অবস্থানে রয়েছে বলেও জানাচ্ছে কাউন্টার পয়েন্ট রিসার্চ।

কাউন্টার পয়েন্ট রিসার্চ জানিয়েছে, প্রতি বছর প্রিমিয়াম ডিভাইস বিক্রির পরিমাণ ৭ শতাংশ করে কমে যাচ্ছে।

এখন পর্যন্ত বাজারে স্যামসাংয়ের গ্যালাক্সি এস১০ প্লাস ফাইভজি ডিভাইস হিসেবে বিক্রিতে সবার উপরে রয়েছে। এই একটি ডিভাইসই এই বাজারের এক তৃতীয়াংশ বাজার ধরে রেখেছে।

 তবে প্রিমিয়াম সিরিজের যদি ফাইভজি বাদ দেওয়া হয়, তাহলে বাজারটিতে অধিকাংশ দখলে রেখেছে অ্যাপল, বলছে কাউন্টার পয়েন্ট রিসার্চ।

তবে চীনের অভ্যন্তরে যে পরিমাণ প্রিমিয়াম হ্যান্ডসেট বিক্রি হয়েছে তার মধ্যে ৭৩ শতাংশই হুয়াওয়ের ডিভাইস। এর মধ্যে মেট ৩০ সিরিজটি বিক্রিতে এগিয়ে বলেও জানায় বাজার গবেষণা প্রতিষ্ঠানটি।

তবে চলতি বছরের চতুর্থ প্রান্তিকে এই ফলাফলে বড় ধরনের পরিবর্তন আসবে বলে ধারণা করছে তারা। কাউন্টার পয়েন্ট রিসার্চ বলছে, চলতি বছরের তৃতীয় প্রান্তিকের একেবারে শেষ সময়ে এসে বেশ কিছু প্রতিষ্ঠান তাদের প্রিমিয়াম মডেলের ফাইভজি হ্যান্ডসেট বাজারে এনেছে।

২০২০ সালের প্রথম প্রান্তিকের মধ্যেই ফাইভজি ডিভাইস সহজলভ্য হতে শুরু করবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

ইএইচ/ ডিসে ০৫/ ২০১৯/ ২০৪৫

*

*

আরও পড়ুন