ফেইসবুকে গুজবের খপ্পরে যুক্তরাষ্ট্র

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশে ফেইসবুকে মিথ্যা তথ্য ছড়িয়ে, গুজব রটিয়ে স্বার্থ হাসিল নতুন নয়। বিভিন্ন সময়ে সেসব করেছে স্বার্থন্বেষী মহল। 

কদিন আগেই দেশের মানুষজন লবন নিয়ে অনেকটা লঙ্কাকাণ্ড করে বসেছে গুজবের জেরে। সেই গুজব ছড়ানোর আঁচ এবার টের পাচ্ছে আটলান্টিক পারের যুক্তরাষ্ট্র। 

দেশটিতে এবার গুজব ছাড়ানো হয়েছে ফেইসবুকে। একটি সাদা ভ্যানকে কেন্দ্র করে ছড়ানো গুজব সামাল দিতে দায়িত্ব দিতে হয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ  কে । 

ফেইসবুকে দেশটিতে গুজব ছড়িয়ে পড়েছে, দেশব্যাপী ঘুরে বেড়াচ্ছে অসংখ্য সাদা কাভার্ড ভ্যান। সেসব ভ্যানে ঘুরে বেড়াচ্ছে অপহরণকারীরা। আর সুযোগ বুঝেই নারীদের অপহরণ করছেন তারা। 

এমনকি সেসব নারীদের পাচার করে দেওয়া হচ্ছে যৌন দাসী হিসেবে অন্য দেশে। সেসব করতে না পারলে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ কেটে নিয়ে ভিন্ন ভিন্ন করে বিক্রি করা হচ্ছে। 

গুজবের সেই ডালপালা এতোটাই ছড়িয়েছে যে, দেশটির পুলিশ প্রশাসন হিমশিম খাচ্ছে এটি রোধ করতে। 

এমন ঘটনা যে সত্যি ঘটেছে এর কোনো প্রমাণ নেই। তাই নিউইয়র্ক পুলিশ ঘটনাটি পুরোপুরিভাবে গুজব বলে জানিয়েছেন।

মঙ্গলবার বাল্টিমোর পুলিশ ডিপার্টমেন্টের একজন মুখপাত্র ম্যাথু জাবলো সংবাদমাধ্যমকে বলেছেন, ডিপার্টমেন্টটি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট সম্পর্কে সচেতন থাকলেও এটির প্রকৃত ঘটনার কোনো রিপোর্ট পায়নি।

কয়েক সপ্তাহ ধরে বাল্টিমোর এবং যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরগুলোতে সন্দেহজনক সাদা গাড়ি সম্পর্কে পোস্টগুলো হাজার হাজার বার ফেইসবুকে শেয়ার করা হয়েছে। লাখ লাখ ফেইসবুক ব্যবহারকারীরা তা দেখেছেন।

গুজবের ফলে, সাদা গাড়ি চালানো একজন ব্যক্তি হয়রানির শিকার হয়েছেন বলেও জানা গেছে।

গুজবের বিষয়টি উল্লেখ করে বাল্টিমোরের মেয়র জ্যাক ইয়াং একটি জরুরি সতর্ক বার্তা জারি করেছেন।

তিনি বলেন, নারীদের অপহরণ করতে সাদা রঙের গাড়ি ব্যবহার করা হচ্ছে এমন গুজব ছড়িয়েছে। কখনো সাদা গাড়ির কাছে নিজের গাড়ি পার্কিং করবেন না। জরুরি প্রয়োজনে ৯১১ নম্বরে করবেন।

সাদা রঙের গাড়ি সম্পর্কে সিআইএর পক্ষ থেকে বলা হয়েছে, এমন কোনো অপরাধের তথ্য তাদের কাছে নেই। এটি নিছক গুজব। 

পিএন/ইএইচ/ ডিসে ০৫/ ২০১৯/ ১৮০০

আরও পড়ুন – 

ফেইসবুকে ‘বিএফএফ’ গুজব 

গুজব রোধে এআই নির্ভর প্লাটফর্ম এনেছে চীন

*

*

আরও পড়ুন