Header Top

ডেটা ব্যবহারে এগিয়ে রবি, আয়ে জিপি

girluse-internet-techshohor
ছবি : ইন্টারনেট থেকে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অপারেটরগুলোর প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যাচ্ছে, বেশ কিছু দিন থেকে তাদের আয় বাড়ার ক্ষেত্রে ডেটা বড় ভূমিকা রাখছে।

সংশ্লিষ্টরা বলছেন, অপারেটরগুলো নতুন ডিজিটাল সেবা নিয়ে আসছে। গ্রাহকদের নিজেদের নেটওয়ার্কে রেখে ইন্টারনেট ব্যবহার বাড়াতে উদ্ভাবনী সেবা নিয়ে হাজির হচ্ছে তারা। এত গ্রাহকদেরকে বেশি অভ্যস্ত করে রাখতে পারছে তারা।

এভাবেই ডেটা থেকে উল্লেখযোগ্যহারে আয় বাড়াতে পারছে অপারেটরগুলো।

সর্বশেষ হিসবা পর্যালোচনায় দেখা গেছে, গ্রাহকপ্রতি মাসিক মোবাইল ডেটা ব্যবহারে রবি অন্য দুই প্রতিদ্বন্দ্বীর চেয়ে অনেক এগিয়ে গেছে। তবে আয়ে আগের মতোই নেতৃত্বে আছে গ্রামীণফোন।

mobile phone operator_data_techshohor

জুলাই-সেপ্টেম্বরে শেষ হওয়া তৃতীয় প্রান্তিকে রবি’র প্রতি জন ইন্টারনেট গ্রাহক গড়ে এক হাজার ৯৯২ এমবি করে ডেটা ব্যবহার করেছেন। আগের প্রান্তিকে যা ছিল এক হাজার ৮২৬ এমবি।

অন্যদিকে গ্রামীণফোনের ইন্টারনেট গ্রাহকরা গড়ে মাসে এক হাজার ৭৪৯ এমবি করে ডেটা ব্যবহার করেছেন। এর আগের প্রান্তিকে তাদের গ্রাহকদের গড় ইন্টারনেট ডেটা ব্যবহার ছিল এক হাজার ৫৩৮ এমবি।

গ্রাহক বিচারে তৃতীয় স্থানে থাকা অপারেটর বাংলালিংকের ইন্টারনেট গ্রাহকরা মাসে গড়ে এক হাজার ৩৪৪ এমবি করে ডেটা ব্যবহার করেছেন সর্বশেষ প্রান্তিকে। এর আগের প্রান্তিকে তারা গড়ে খরচ করেছেন ১,২৫০ এমবি ডেটা।

বড় তিনটি অপারেটর নিয়মিতভিত্তিকে তাদের প্রতিবেদন প্রকাশ করলেও একমাত্র দেশীয় অপারেটর টেলিটক এখন পর্যন্ত এমন কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। তাই তাদের তথ্য পাওয়া সম্ভব নয়।

অপারেটরগুলোর দেওয়া হিসাব অনুযায়ী তৃতীয় প্রান্তিকে গ্রামীণফোন ডেটা থেকে আয় করেছে ৭৮০ কোটি টাকা। যেখানে আগের প্রান্তিকের আয় ছিল ৭২০ কোটি টাকা।

অন্যদিকে একই সময়ে ডেটা থেকে রবি’র আয় ৫৫১ কোটি ৬৭ লাখ টাকা। বাংলালিংক এখান থেকে পেয়েছে ২৩৪ কোটি ৯৮ লাখ টাকা।

এপ্রিল-জুন প্রান্তিকে রবি এবং বাংলালিংকের ডেটার আয় ছিল যথাক্রমে ৫২০ কোটি ৪৩ লাখ ও ২২৫ কোটি ৩৭ লাখ টাকা।

জেডএ/আরআর/ডিসেম্বর ৫/২০১৯/১৩.৫৫

আরও পড়ুন – 

ডেটা ও ভয়েসে আয় বেড়েছে রবির 

কথা কমছে ডেটা বাড়ছে বাংলালিংকে 

*

*

আরও পড়ুন