বাড়িতে যেমন জাকারবার্গ-প্রিসিলা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান বাসায় বসে এক সাক্ষাৎকার দিয়েছেন । সাক্ষাৎকারটি নিয়েছেন সংবাদ মাধ্যম সিএনবিসির প্রেজেন্টার গাইল কিং।

সাক্ষাৎকারে নিজেদের পারিবারিক ও পেশাগতজীবনের খণ্ড চিত্র তুলে ধরেন  জাকারবার্গ-প্রিসিলা।

ফেইসবুকের মতো বিশাল একটি প্রতিষ্ঠান সামলান জাকারবার্গ। স্বাভাবিকভাবেই তাকে অনেক চাপ নিতে হয়। জাকারবার্গ এই চাপকে কিভাবে নেন সে বিষয়ে প্রশ্ন করা হলে প্রিসিলা বলেন, কর্মক্ষেত্র থেকে বাসায় এসে জাকারবার্গ যখন বলে ‘দিনটা কঠিন ছিল, জানিনা সামনে কী আছে’ বা রাতে যখন সে নির্ঘুম থাকে তখনকার পরিস্থিতি বেশ কঠিন মনে হয়। তবে এটাও বুঝি যে আমরা অনেক ভাগ্যবান। পুরো পরিবারসহ আমরা ভালো আছি।

জাকারবার্গের ৭ মিলিয়ন ডলারের বাড়ি। ছবি : ডেইলি মেইল

বাচ্চাদের সব চাহিদা পূরণ করেন কিনা এমন প্রশ্নের ব্যাপারে জাকারবার্গ বলেন, আমরা তাদেরকে সব কিছু দেই না। এটা করা খুবই জরুরি। তাদেরকেও কিছু দায়িত্ব পালন করতে দেই। বাড়ির টুকিটাকি কাজে তারাও হাত লাগায়। আমরা অফিসে কী রকম কাজ করি তা দেখাতে মাঝে মাঝে অফিসেও নিয়ে যাই।

পেশায় শিশুরোগ বিশেষজ্ঞ প্রিসিলা চ্যান। তাই প্রিসিলা ও জাকারবার্গের কথোপকথনের অনেকটা জুড়ে থাকে কাজের কথা। বিশাল দায়িত্বের কারণেই কাজকে তারা ঘরের বাইরে রেখে আসতে পারেন না। তবে সপ্তাহে একদিন তারা একত্রে ডিনার করেন। সেসময় তারা কখনও কাজ নিয়ে কথা বলেন না।

ফেইসবুক প্রতিষ্ঠার পর তাদের জীবন অনেকটাই বদলে গেছে। এই পরিবর্তন সম্পর্কে প্রিসিলা বলেন, স্বপ্নেও ভাবতে পারিনি ফেইসবুক এতোটা জনপ্রিয় হবে। ফেইসবুককে অন্য আর আট-দশটা প্রজেক্টের মতোই মনে হয়েছিলো। 

মার্ক জাকারবার্গ ও প্রিসিলা চ্যানের পরিচয় হার্ভাড বিশ্ববিদ্যালয়ে। সেটা ২০০৩ সালের কথা। এরপর তারা বিয়ে করেন ২০১২ সালে। তাদের দুই মেয়ের নাম ম্যাক্সিমা (৪) ও আগস্ট (২)। মার্ক জাকারবার্গ ও প্রিসিলা চ্যান থাকেন ক্যালিফোর্নিয়ার পালো আল্টো শহরে। সেখানে তাদের ৭ মিলিয়ন ডলারের বাড়ি আছে।

২০১৫ সালে মার্ক জাকারবার্গ ও প্রিসিলা চ্যান প্রতিষ্ঠা করেন অলাভজনক প্রতিষ্ঠান চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ। চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ গঠনের জন্য নিজেদের সম্পদের ৯৯ শতাংশই দান করেছেন তারা। এই সম্পদের বেশিরভাগেই আছে ফেইসবুকের শেয়ার রূপে, যার আর্থিক মূল্য ৪৫ বিলিয়ন ডলার।

নিউইয়র্ক পোস্ট ও বিবিসি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ০৪/২০১৯/১৫৪০

*

*

আরও পড়ুন