Header Top

ফ্ল্যাগশিপ ও মিডরেঞ্জ প্রসেসর উন্মোচন কোয়ালকমের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বার্ষিক সম্মেলনে কোয়ালকম নতুন দুটি প্রসেসর উন্মোচন করেছে যুক্তরাষ্ট্রের প্রসেসর নির্মাতা কোম্পানি কোয়ালকম।

ফ্ল্যাগশিপ ফোনের জন্য তারা উন্মোচন করেছে স্ন্যাপড্রাগন ৮৬৫। ধারণা করা হচ্ছে, ২০২০ সালের ফ্ল্যাগশিপ ফোন যেমন গ্যালাক্সি এ১১, ওয়ানপ্লাস ৮, পিক্সেল ৫, গ্যালাক্সি নোট ১১-তে এই প্রসেসর দেখা যাবে।

মিডরেঞ্জ ফোনের জন্য তারা উন্মোচন করেছে স্ন্যাপড্রাগন ৭৬৫ ও স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর। স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর ফাইভজি সাপোর্টসহই আসবে। আগামী বছরের শুরুতে নকিয়া ফোনে দেখা যাবে স্ন্যাপড্রাগন ৭৬৫। রেডমি কে৩০ সিরিজে দেখা যাবে ৭৬৫জি প্রসেসর। ফোনটি উন্মোচর করা হবে ১০ ডিসেম্বর।

স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরটিতে ফাইভজি সাপোর্ট অন্তর্ভুক্ত করা হয়নি। এটি কোয়ালকমের এক্স৫৫ মডেম সাপোর্ট করবে। ফাইভজি নেটওয়ার্ক ব্যবহার করতে চাইলে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর যুক্ত স্মার্টফোনে থাকতে হবে এক্স৫৫ মডেম। ফোনে স্ন্যাপড্রাগন ৮৬৫ ও এক্স৫৫ মডেম একত্রে থাকলে তবেই ব্যবহার করা যাবে ফাইভজি নেটওয়ার্ক।

এখন পর্যন্ত প্রসেসরগুলো সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়নি কোয়ালকম। শুধু জানা গেছে, গ্রাফিক্সের সক্ষমতা ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করবে স্ন্যাপড্রাগন ৮৬৫। প্রসেসরটির সাহায্যে ভিডিও ধারণ করা যাবে ৮কে রেজুলেশনে।

স্ন্যাপড্রাগন ৭৬৫ ও স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসরের সাহায্যে ফোনে ধারণ করা যাবে ৪কে রেজুলেশনের ভিডিও। প্রসেসর দুটি সাপোর্ট করবে ১৯২ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর।

গ্যাজেট ৩৬০ অবলম্বনে এজেড/ ডিসেম্বর ০৪/ পিএন/এজেড/ ১৩৪০

*

*

আরও পড়ুন